২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
shadhin kanto

আরো ৩ যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
মে ৩১, ২০২২
3
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

ডেস্ক রিপোর্টঃ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় নওগাঁর রাজাকার জামায়াত নেতা রেজাউল করিম মন্টুসহ তিনজনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (৩১ মে) বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপর দুই আসামি হলো-সাহিদ মণ্ডল ও নজরুল ইসলাম। এর মধ্যে নজরুল ইসলাম পলাতক।

এর আগে গত ২৬ এপ্রিল উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখা হয়েছিলো। প্রসিকিউশন পক্ষে ছিলেন প্রসিকিউটর আবুল কালাম। আসামি পক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান।

স্বাধীনতার সময় আসামিরা নওগাঁর বদলগাছী থানার বিভিন্ন এলাকায় অপরাধ সংঘটন করেন। তাদের বিরুদ্ধে সাতজনকে হত্যাসহ অবৈধভাবে আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগসহ মোট তিনটি অভিযোগ আনা হয়।

২০১৭ সালের ৩০ নভেম্বর রাজধানীর ধানমন্ডিতে তদন্ত সংস্থার কার্যালয় থেকে তাদের বিষয়ে তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। তদন্ত সংস্থা জানায়, আসামি রেজাউল করিম মন্টু ১৯৮৬ থেকে ১৯৯১ সাল পর্যন্ত জামায়াতে ইসলামী জয়পুরহাট জেলার আমির ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। ওই সময় থেকেই তিনি জামায়াতের রাজনীতিতে সক্রিয় ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি নিজ বাড়িতে চলে আসেন এবং পাকিস্তানি বাহিনীকে সহযোগিতার জন্য সশস্ত্র রাজাকার বাহিনীতে যোগ দেন। ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হলে তিনি আত্মগোপন করেন। বাকিরাও জামায়াতের সমর্থক বলেও জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram