১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

ইউক্রেনে আরও ২২৫ মিলিয়ন ডলারের অস্ত্র পাঠাচ্ছে আমেরিকা

প্রতিনিধি :
স্বাধীন কন্ঠ
আপডেট :
জুন ৮, ২০২৪
23
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র ২২৫ মিলিয়ন ডলারের নতুন সহায়তা প্যাকেজ পাঠাবে ইউক্রেনে। তার মধ্যে থাকবে হক বিমান প্রতিরক্ষা ব্যবস্থার জন্য ক্ষেপণাস্ত্র, স্টিংগার অ্যান্টি-এয়ারক্রাফ্ট ক্ষেপণাস্ত্র এবং হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমসহ আরও অনেক কিছু। পেন্টাগন এক বিবৃতি এ তথ্য নিশ্চিত করেছে।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, শুক্রবার (৭ জুন) পেন্টাগন এক বিবৃতিতে এসব তথ্য নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ওয়াশিংটন কিয়েভকে ১৫৫ মিমি হাউইটজার, ১৫৫ মিমি এবং ১০৫ মিমি আর্টিলারি রাউন্ড, ৮১ মিমি মর্টার সিস্টেম, এম ১১৩ সাঁজোয়া কর্মী বাহক, ভারি সরঞ্জাম পরিবহণের জন্য ট্রেলার, উপকূলীয় এবং নদীপথে টহল নৌকা, টিউব-লাউচ দিয়ে সরবরাহ করবে। এছাড়াও অপটিক্যালি-ট্র্যাকড, ওয়্যার-গাইডেড মিসাইল, জ্যাভলিন এবং এটি-৪ অ্যান্টি-আরমার সিস্টেম, ছোট অস্ত্র গোলাবারুদ এবং গ্রেনেড, সেইসঙ্গে নাইট ভিশন ডিভাইস, খুচরা যন্ত্রাংশ, রক্ষণাবেক্ষণ এবং অন্যান্য আনুষঙ্গিক সরঞ্জাম সরবরাহ করা হবে।

পেন্টাগনের মতে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে ইউক্রেনকে ৫১.২ বিলিয়নেরও বেশি নিরাপত্তা সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে ইউক্রেনকে দূরপাল্লার অস্ত্র দেওয়ায় পশ্চিমাদের সমালোচনা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, পশ্চিমা দেশগুলোতে যে দেশ হামলা চালাবে মস্কোও তাদেরকে অস্ত্র দেবে। গত বুধবার সেন্ট পিটার্সবার্গ আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে এক সংবাদ সম্মেলনে পুতিন এসব কথা বলেন।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ ইউক্রেনকে রাশিয়ার অভ্যন্তরে তাদের সরবরাহকৃত অস্ত্র দিয়ে হামলা চালাতে অনুমতি দিয়েছে। বিষয়টি খুব গুরুতর পরিণতি ডেকে আনতে পারে বলে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট।

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram