১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে অস্কারে যাচ্ছে ‘ইতি তোমারই ঢাকা’

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
ডিসেম্বর ১, ২০২০
49
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
ইতি তোমারই ঢাকা
| ছবি : ইতি তোমারই ঢাকা

বিনোদন ডেস্ক: একাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯৩তম আসরে ‘সেরা আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র’ (বিদেশী ভাষা প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশ থেকে লড়বে ‘ইতি তোমারই ঢাকা’ ছবিটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে খবরটি জানিয়েছে অস্কার বাংলাদেশ কমিটি।

তথ্যমতে, অস্কারে বিদেশী ভাষা বিভাগে ছবি মনোনয়নের জন্য বাংলাদেশের চলচ্চিত্র আহ্বান করা হলে ইমপ্রেস টেলিফিল্মের অমনিবাস চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’ এবং খনা টকিজের ‘মেড ইন বাংলাদেশ’ চলচ্চিত্র দুটি জমা পড়ে।

২৬ নভেম্বর রাজধানীর কাকরাইলে ‘আশীর্বাদ’ চলচ্চিত্রের কার্যালয়ে ছবি দুটি দেখার পর ‘ইতি তোমারই ঢাকা’ ছবিকে চূড়ান্ত করে ৯৩তম অস্কার বাংলাদেশ কমিটি। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, চলচ্চিত্র গবেষক অধ্যাপক আবদুর সেলিম, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র চিত্রগ্রাহক পঙ্কজ পালিত এবং চলচ্চিত্র নির্মাতা শামীম আখতার।

‘ইতি তোমারই ঢাকা’ ছবির ১১টি গল্প মূলত ঢাকা শহরে বাস করা এগারো ধরনের মানুষদের প্রতিনিধিত্ব করেছে। শহরের বুকে তাদের প্রত্যেকের টিকে থাকার যন্ত্রণার গল্প তুলে ধরা হয়েছে এতে। চলচ্চিত্রের বিভিন্ন কাহিনিচিত্র পরিচালনা করেছেন গোলাম কিবরিয়া ফারুকী, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, নুহাশ হুমায়ূন, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম, সালেহ সোবহান, সৈয়দ আহমেদ, তামিন নূর ও তানভীর আহসান।

চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন অর্ধশতাধিক অভিনয়শিল্পী। তাদের মধ্যে রয়েছেন ফজলুর রহমান বাবু, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, নুসরাত ইমরোজ তিশা, শ্যামল মাওলা, অর্চিতা স্পর্শিয়া, অ্যালেন শুভ্র, মোস্তফা মনোয়ার, মনোজ প্রামাণিক, ইয়াশ রোহান, রওনক হাসানসহ আরো অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram