২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
shadhin kanto

ঋণখেলাপী হলে বাতিল হবে প্রার্থীর মনোনয়ন

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
এপ্রিল ২৭, ২০২২
45
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
ঋণখেলাপী হলে বাতিল হবে প্রার্থীর মনোনয়ন
ছবি- সংগৃহীত | ছবি : ঋণখেলাপী হলে বাতিল হবে প্রার্থীর মনোনয়ন

ডেস্ক রিপোর্টঃ নির্বাচনী আইন অনুযায়ী ঋণ খেলাপী ব্যক্তি নির্বাচনে প্রার্থী হতে পারেন না। উল্লেখিত নির্বাচনে ঋণ খেলাপী ব্যক্তি মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, তার জন্য আইনে নির্ধারিত সকল ব্যাংক থেকে ঋণখেলাপী সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক। ইসি উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এই নির্দেশনা মূলক চিঠি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিবকে পাঠানো হয়।

এই চিঠিতে বলা হয়েছে- আগামী ১৫ জুন কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া একই তারিখে ৬টি পৌরসভার সাধারণ নির্বাচন, একটি উপজেলা পরিষদ নির্বাচন ও ১৩৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচনএবং উপজেলা/পৌরসভা/ইউনিয়ন পরিষদের বিভিন্ন শূন্য পদে উপনির্বাচন একই তারিখে অনুষ্ঠিত হবে।

মনোনয়নপত্র দাখিলের শেষদিন (১৭ মে) বিকাল ৫টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/ স্বামীর নামও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক স্ব-উদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ হতে সংগ্রহ করার জন্য এবং সে আলোকে বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণখেলাপী সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য নির্দেশনা দেওয়া প্রয়োজন।

আরও পড়ুন>>>তিন দিন বন্ধ থাকবে ডাচ বাংলার এটিএম

এই অবস্থায় ঐ সকল নির্বাচন উপলক্ষে ঋণখেলাপী সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার পূর্বে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে দেওয়া এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাকে মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দফতরে উপস্থিত থাকার নির্দেশনা দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। ২৫ এপ্রিল নির্বাচন কমিশন ঘোষিত তফসিলে কুমিল্লা সিটি করপোরেশনে (কুসিক) আগামী ১৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ঘোষণা করেন।

একই তফসিলে ছয়টি পৌরসভা ও ১৩৫টি ইউনিয়ন পরিষদে ভোট হবে। স্থানীয় সরকার এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ মে, বাছাই ১৯ মে,রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা যাবে ২০-২২ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তি করা হবে ২৩-২৫ মেমনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ২৬ মে, প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram