১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

আজ বিশ্ব এইডস দিবস পালিত খুলনায়

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
ডিসেম্বর ১, ২০২০
12
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
এইডস একটি মরণব্যাধি
| ছবি : এইডস একটি মরণব্যাধি

খুলনা ব্যুরো: ‘সারা বিশ্বের ঐক্য, এইডস প্রতিরোধে সবাই নিব দায়িত্ব’ এই স্লোগানে  খুলনায় বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে । সিভিল সার্জন অফিসের উদ্যোগে সংক্ষিপ্ত আলোচনায় দিবসটি পালন করা হয়।

আজ মঙ্গলবার(০১ ডিসেম্বর) সকালে খুলনা জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বরে এ দিবসটি পালিত হয়।

এ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। এসময় সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ, ডাঃ মোঃ রফিকুল ইসলাম, ডাঃ সাদিয়া মনোয়ারা উষা, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ, সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, চিকিৎসক, নার্স ও এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এইডস একটি মরণব্যাধি। এইডস প্রতিরোধে সচেতনতাই বেশি জরুরি। আমাদের দেশে এইডস’র প্রকোপ তেমন বেশি না হলেও প্রতিবেশি দেশগুলোতে এর বিস্তারের হার অনেক বেশি। প্রতিবেশি দেশ থেকে যাতে এইডস ছড়াতে না পারে সে বিষয়ে সকলকে সতর্ক থাকার আহবান জানান অতিথিরা।

উল্লেখ্য,  এইডস রোগের ভাইরাস রয়েছে এমন রক্ত শরীরে গ্রহণ,অনিরাপদ দৈহিক মিলন, অন্যের ব্যবহার করা ইনজেকশনের সূঁচ বা সিরিঞ্জ ব্যবহারের ফলে এইডস ছড়াতে পারে। এছাড়াও রোগের ভাইরাস বহনকারী মা হতে গর্ভাবস্থায় এবং প্রসবের সময় অথবা বুকের দুধের মাধ্যমে সন্তানের এইডস হতে পারে।

এর আগে জেনারেল হাসপাতাল চত্ত্বরে দিবসটি উপলক্ষে ষ্ট্যান্ডিং র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিতে অংশ নেন চিকিৎসক, নার্স, এনজিওসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

আরও পড়ুন:
১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা
আলাদিন আসছে বাংলাদেশের টিভি পর্দায়
বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে অস্কারে যাচ্ছে ‘ইতি তোমারই ঢাকা’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram