৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
shadhin kanto

জনরোষে হাঙ্গেরির প্রেসিডেন্টের পদত্যাগ

প্রতিনিধি :
shadhin
আপডেট :
ফেব্রুয়ারি ১১, ২০২৪
7
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আন্তর্জাতিক ডেস্ক : শিশুকে যৌন নির্যাতনের মামলায় দোষী সাব্যস্ত এক ব্যক্তিকে ক্ষমা প্রদর্শন করায় জনগণের তীব্র ক্ষোভের মুখে পড়ে অবশেষে পদত্যাগ করলেন হাঙ্গেরির প্রেসিডেন্ট ক্যাটালিন নোভক। তার সিদ্ধান্ত দীর্ঘকালীন জাতীয়তাবাদী সরকারের জন্য অভূতপূর্ব এক রাজনৈতিক সংকটের পরিবেশ তৈরি করেছে। প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত ছিলেন ক্যাটালিন নোভক।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ৪৬ বছর বয়সী প্রেসিডেন্ট ক্যাটালিন নোভক শনিবার (১০ ফেব্রুয়ারি) একটি টেলিভিশন বার্তায় ঘোষণা করেছেন যে, তিনি প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন ৷

হাঙ্গেরির প্রথম নারী প্রেসিডেন্ট নোভাক ২০২২ সালের মার্চে দায়িত্ব নেন। শিশুদের সরকারি হোমে এক শিশুকে যৌন নির্যাতনে দোষী সাব্যস্ত এক ব্যক্তিকে ২০২৩ সালের এপ্রিল মাসে প্রেসিডেন্টের ক্ষমতাবলে ক্ষমা প্রদর্শন করেন তিনি। গত সপ্তাহে দেশটির একটি সংবাদমাধ্যম এই খবর সামনে আনতেই তার বিরুদ্ধে তীব্র জনরোষ তৈরি হয়। সেই চাপে পড়েই অবশেষে পদত্যাগের সিদ্ধান্ত নিলেন তিনি।

ওয়ার্ল্ড ওয়াটার পোলো চ্যাম্পিয়নশিপের ম্যাচ দেখতে শুক্রবার কাতারে ছিলেন নোভাক। জনগণের আন্দোলনের মুখে তিনি দ্রুত বুদাপেস্টে আসেন। দেশ পৌঁছেই পদত্যাগের ঘোষণা দেন নোভাক।

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram