২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

ডোকলামের কাছেই গ্রাম তৈরি করছে চীন, চিন্তা বাড়ছে ভারতের

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
নভেম্বর ২০, ২০২০
11
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
ডোকলামের কাছেই গ্রাম
| ছবি : ডোকলামের কাছেই গ্রাম

আন্তর্জাতিক ডেস্ক: ভুটানের সীমান্ত এলাকার ৯ কিলোমিটার দূরেই গ্রাম তৈরি করছে চীন। তাও আবার বিতর্কিত অঞ্চল ডোকলামের একেবারে কাছেই। ২০১৭-তে এই ডোকলামেই সংঘাতে মুখোমুখি হয়েছিল ভারত-চীন। বৃহস্পতিবার এমনই এক ছবি পোস্ট করেছেন এক চীনা সাংবাদিক। এই বিষয়ে নিয়ে ভারতেরও চিন্তা বাড়ছে, কারণ ভারতের হাতে এই অঞ্চলের দায়িত্ব রয়েছে। খবর কলকাতা টোয়েন্টিফোরের।

চীনের সাংবাদিক শেন শিউই-এর একটি টুইট থেকেই এই তথ্য প্রকাশ্যে এসেছে। যদিও পরে ওই টুইট ডিলিট করে দেন ওই সাংবাদিক। একটি ছবি পোস্ট করেছিলেন তিনি। আর সেই এলাকা ডোকলাম বলে উল্লেখ করেছিলেন। ভুটানের ২ কিলোমিটারের মধ্যেই অবস্থিত চীনের গ্রাম পাংড়া। আর এই জায়গা নিয়ে বরাবরই ভয় ভারতের। বেইজিং এই এলাকা দিয়ে ভুটান ও ভারতের মধ্যে ভাগ করতে চায়।

২০১৭ তে সংঘাতে মুখোমুখি হয় ভারত ও চীন। এছাড়া সম্প্রতি লাদাখে ভারত-চীন সংঘর্ষে ২০ সেনা নিহত হন। সেই ডোকলাম যেখানে ২০১৭ সালে জুন মাসে চীনা সেনাকে ভারত ভুটান ও চীন সংলগ্ন বিতর্কিত ভূখণ্ড ডোকলামে রাস্তা তৈরিতে বাধা দেয় ভারতীয় সেনা। সেখান থেকেই শুরু ডোকলাম সমস্যার। দুই দেশই সীমান্তে মোতায়েন করে তাদের সেনা।
আড়াই মাস পর বেইজিং ও নয়াদিল্লির মধ্যে কূটনৈতিক স্তরে বৈঠকের পর বের হয় রফা সূত্র। পরে চীন ডোকলাম ইস্যুকে ‘ক্লোসজ চ্যাপটার’ বলে জানায় চীন। তবে তা যে ক্লোজড চ্যাপ্টার হয়নি, তা চীনই প্রমাণ করে দিচ্ছে। এনডিটিভি নভেম্বরে যে উপগ্রহ চিত্র প্রকাশ করেছে, তাতে স্পষ্ট দেখা যাচ্ছে যে হাই অলটিটিউডের মেরুগ লা পাসের কাছে একটি টানেল তৈরি করেছে চীন। অক্টোবর মাসের এই চিত্রটিতে পরিষ্কার ডোকলাম সীমান্তে যে রাস্তা তৈরি নিয়ে বিতর্ক হয়েছিল, সেই রাস্তা লাগোয়া একটি টানেল তৈরি করেছে চীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram