১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

ঢাকার শাহবাগ অবরোধ করে রেখেছে কোটা বিরোধী শিক্ষার্থীরা

প্রতিনিধি :
স্বাধীন কন্ঠ
আপডেট :
জুলাই ১০, ২০২৪
13
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

ডেস্ক রিপোর্টঃ সরকারি সকল গ্রেডের চাকরিতে কোটা প্রথাকে যৌক্তিক পর্যায়ে সংস্কারের দাবিতে রাজধানীর শাহবাগ অবরোধ করেছেন শিক্ষার্থীরা। এখানে থেকে বিভিন্ন দলে ভাগ হয়ে ইন্টারকন্টিনেন্টাল মোড়, বাংলামোটর, কারওয়ান বাজার, ফার্মগেট অবরোধ করবেন তারা।

বুধবার (১০ জুলাই) সকাল পৌনে ১১টায় শিক্ষার্থীরা শাহবাগ অবরোধ করেন। এর আগে সকাল ১০টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শিক্ষার্থীরা জড়ো হন।

আন্দোলনকারীদের সূত্রে জানা গেছে, শিক্ষার্থীরা ইতোমধ্যে সাইন্সল্যাব মোড়, চানখারপুল, মহাখালী, পল্টন মোড় অবরোধ করেছেন।

এদিকে ২০১৮ সালের পরিপত্র বহাল চেয়ে ২ শিক্ষার্থীর আবেদনের পরিপ্রেক্ষিতে আজ সকালে সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর স্থিতাবস্থা (স্ট্যাটাসকো) জারি করে আদেশ দিয়েছেন আদালত। রাষ্ট্র ও ঢাবির দুই শিক্ষার্থীর করা পৃথক আবেদনের শুনানি নিয়ে বুধবার (১০ জুলাই) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের আপিল বেঞ্চ চার সপ্তাহের জন্য এই আদেশ দেন। তবে শিক্ষার্থীরা রাজপথ ছাড়বেন না বলে জানিয়েছেন।

আন্দোলনের অন্যতম সমম্বয়ক সারজিস আলম বলেন, আমাদের দাবি সরকারের কাছে। আদালতের কাছে নয়। আমরা সব গ্রেডে কোটা যৌক্তিক পর্যায়ে সংস্কার চাই। আমরা মনে করি, তা ৫ শতাংশ থাকতে পারে। সরকার স্টেকহোল্ডারদের নিয়ে একটি কমিশন গঠন করে কোটা সংস্কারের আশ্বাস দিলে আমরা রাজপথ ছাড়ব।

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram