২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

দেশে অক্সিজেনের ঘাটতি হবে না: স্বাস্থ্য অধিদপ্তর

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
জানুয়ারি ১২, ২০২২
10
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
দেশে অক্সিজেনের ঘাটতি হবে না: স্বাস্থ্য অধিদপ্তর
ছবি- সংগৃহীত | ছবি : দেশে অক্সিজেনের ঘাটতি হবে না: স্বাস্থ্য অধিদপ্তর

ডেস্ক রিপোর্টঃ করোনাভাইরাস সংক্রমণের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাবে সংক্রমণ আরও ছড়িয়ে গেলেও, দেশে অক্সিজেনের কোনো ঘাটতি হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. রোবেদ আমিন।

বুধবার (১২ জানুয়ারি) দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে সংক্রমণ পরিস্থিতি তুলে ধরতে গিয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, অক্সিজেনের যে মজুদ আমরা রেখেছি, সামনে যদিও ওমিক্রন অথবা করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে গিয়ে হাসপাতালে অনেক বেশি রোগী আসে, আমরা আশা করছি অক্সিজেনের খুব একটা সমস্যা হবে না।

আরও পড়ুন>>>যশোরে তিনজনের শরীরে ওমিক্রন শনাক্ত

রোবেদ আমিন বলেন, বিভাগ অনুযায়ী আমাদের যে সকল সরকারি-বেসরকারি হাসপাতাল রয়েছে, সেগুলোর জন্য অনেক বেশি অক্সিজেন সংক্রান্ত যন্ত্রপাতি প্রয়োজন হয়। এই বিষয়ে আমরা অত্যন্ত সফলতার পরিচয় দিয়েছি। এইগুলোতে প্রায় ১১৮টি অক্সিজেন সেন্ট্রাল লাইন করা হয়েছে। আমাদের প্রায় ২৯ হাজারের মতো অক্সিজেন সিলিন্ডার এভেলেবেল আছে।

তিনি বলেন, এছাড়াও হাইফ্লোনাজাল ক্যানুলা, যেটি করোনা আক্রান্ত রোগীদের অধিক বেশি পরিমাণ প্রয়োজন হতে পারে -প্রায় দুই হাজার করা আছে। প্রায় আড়াই হাজারের কাছাকাছি অক্সিজেন কনসেনট্রেটর আমাদের বিভিন্ন বিভাগে মিলিয়ে আছে। দেশে অক্সিজেনের ঘাটতি

তিনি আরও বলেন, বিভাগভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান যদি আমরা দেখি, সেখানেও ঢাকা বিভাগ এগিয়ে আছে। দেশে মোট মৃত্যুর প্রায় ৪৩ দশমিক ৬৮ শতাংশ মৃত্যু শুধু ঢাকাতেই হচ্ছে। তার পরে আছে চট্টগ্রাম বিভাগ; যেখানে ২০ শতাংশের মতো মৃত্যু হচ্ছে। এরপর রয়েছে খুলনা বিভাগ; সেখানে ১২ দশমিক ৮৮ শতাংশ মৃত্যু হচ্ছে, রাজশাহীতে ৭ দশমিক ৩৫ শতাংশ, বরিশালে ৩ দশমিক ৩৮ শতাংশ এবং ময়মনসিংহের সবচেয়ে কম ৩ দশমিক ২ শতাংশ মৃত্যু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram