১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

নারীরা লোহিত রক্তকণিকার ঘাটতি পূরণে যা খাবেন

প্রতিনিধি :
স্বাধীন কন্ঠ
আপডেট :
জুন ৬, ২০২৪
20
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

লাইফস্টাইল ডেস্ক : প্রতি মাসে পিরিয়ডের কারণে একজন নারীর শরীর থেকে ৮০ মিলিগ্রাম থেকে ১০০ মিলিগ্রাম রক্তক্ষরণ হয়। এ কারণে রক্তে লোহিত রক্তকণিকার পরিমাণ কমে যায়। চিকিৎসকেরা বলেন, শরীরে পর্যাপ্ত স্বাস্থ্যকর লোহিত রক্তকণিকার অভাব থাকলে জ্বর অনুভব হতে পারে, ক্লান্তিবোধ হতে পারে। এ ছাড়া মাথা ঘুরতে পারে এমনকি শ্বাসকষ্টও দেখা দিতে পারে।

চিকিৎসকেরা বলেন, রক্তে লোহিত রক্তকণিকার পরিমাণ ঠিক রাখার জন্য প্রতিদিন একজন প্রাপ্ত বয়ষ্ক পুরুষের দৈনিক ৮ মিলিগ্রাম আয়রন প্রয়োজন। অন্যদিকে একজন প্রাপ্ত বয়ষ্ক নারীর জন্য প্রয়োজন ১৮ মিলিগ্রাম আয়রন।

লোহিত রক্তকণিকার পরিমাণ বাড়ানোর জন্য নারীরা একটি খাদ্যতালিকা প্রস্তুত করতে পারেন। মুম্বাই সেন্ট্রাল ওকহার্ট হাসপাতালের মাতৃত্ব ও শিশু যত্ন বিভাগের প্রধান সমন্বয়কারী ডা. গান্ধালি দেওরুখকরের পরামর্শ—

লোহিত রক্তকণিকার পরিমাণ বাড়ানোর জন্য পর্যাপ্ত পরিমাণ আয়রন সমৃদ্ধ খাবার খেতে হবে। নারীর খাদ্য তালিকায় থাকতে পারে পালং শাক। এ ছাড়া যেকোন সবুজ শাক খেলেও শরীরে লোহিত রক্তকণিকার পরিমাণ ঠিক থাকে। বা এর ঘাটতি পূরণ হতে পারে। আয়রনের অন্যতম উৎস গুড়, অপরিশোধিত চিনি। এগুলোও নারীর খাদ্য তালিকায় যুক্ত হতে পারে। তাছাড়া আয়রনের যোগান দিতে পারে আঁশযুক্ত খাবার। যেমন মটরশুটি, মসুর ডাল ইত্যাদি।

এই চিকিৎসক আরও বলেছেন— খেজুরকে বলা হয় আয়রনের পাউয়ার হাউস। নারীরা নাস্তায় কয়েকটি খেজুর খেতে পারেন। এ ছাড়া ডেজার্ট বা মিষ্টিজাতীয় খাবারে যুক্ত করতে পারেন খেজুর। এ ছাড়া লাল মাংস আয়রনের একটি ভাল উৎস। গরুর মাংস, ভেড়ার মাংসও নারীর খাদ্য তালিকায় যুক্ত হতে পারে। বাদাম থেকেও আয়রন পাওয়া যায়। গুড় সহযোগে বাদাম খেলে আরও ভালো ফল পেতে পারেন।

শরীর যাতে খাবার থেকে সর্বাধিক আয়রন শোষণ করতে পারে এজন্য আয়রন সমৃদ্ধ খাবার গ্রহণের পাশাপাশি ভিটামিন সি যুক্ত খাবার খেতে হবে। কারণ ভিটামিন সি খাদ্য উৎস থেকে আয়রন শোষণ করার ক্ষমতা উল্লেখযোগ্যহারে বৃদ্ধি করে।
আরও ভালো পরামর্শ পেতে বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

তথ্যসূত্র : ইণ্ডিয়া এক্সপ্রেস

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram