৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
shadhin kanto

বিকেলের নাস্তায় সুস্বাদু ফুলকপির পাকোড়া

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
ডিসেম্বর ১০, ২০২১
6
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
নাস্তায় সুস্বাদু ফুলকপির পাকোড়া
বিকেলের নাস্তায় সুস্বাদু ফুলকপির পাকোড়া | ছবি : নাস্তায় সুস্বাদু ফুলকপির পাকোড়া

লাইফস্টাইল ডেক্সঃ আস্তে আস্তে কুয়াশার চাদর জড়িয়ে নতুন রূপে সাজছে প্রকৃতি। সঙ্গে হিমেল হাওয়া জানান দিচ্ছে শীতের আগমনের। এরই মধ্যে বাজারে উঠতে শুরু করেছে শীতের সবজি।

এই সময়ে সবজির ভেতরে ফুলকপি অনেকের কাছেই বেশ পছন্দের। ফুলকপি দিয়ে তৈরি করা যায় সুস্বাদু সব খাবার। তাই আজকের আয়োজনে রয়েছে ফুলকপির পাকোড়া। এই পাকোড়া খেতে যেমন সুস্বাদু তেমনই তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ফুলকপির পাকোড়া তৈরির রেসিপিটি –

উপকরণ:
ফুলকপি টুকরো এক বাটি, লবণ স্বাদ মতো, হলুদের গুঁড়া কোয়ার্টার চা চামচ, মরিচের গুঁড়া এক চা চামচ, পাপরিকার গুঁড়া এক চা চামচ, আদা বাটা এক চা চামচ, পেঁয়াজ কুচি দুই চা চামচ, কাঁচা মরিচ কুচি এক চা চামচ, ধনিয়া পাতা কুচি দুই চা চামচ, চালের গুঁড়া এক টেবিল চামচ, বাসন আধা কাপ, তেল পরিমাণ মতো।

আরও পড়ুন>>>নড়াইলে ৯ বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীকে আ’লীগ থেকে বহিষ্কার
প্রণালী:

ফুলকপি সিদ্ধ করে নিতে হবে। এজন্য হাড়িতে পর্যাপ্ত পানি ও স্বাদ মতো লবণ দিয়ে গরম করতে হবে। এবার গরম পানির মধ্যে ধুঁয়ে রাখা ফুলকপির টুকরোগুলো দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ফুলকপি ৮০ ভাগ সিদ্ধ হলেই তুলে নিন।
নাস্তায় সুস্বাদু ফুলকপির পাকোড়া
এবার সিদ্ধ করা ফুলকপি বাটিতে নিয়ে এর মধ্যে হলুদ ও মরিচ গুঁড়া সহ সব উপকরণ একে একে দিয়ে সঙ্গে আধা কাপের মতো বেসন মাখিয়ে নিতে হবে। বেসন সবটুকু একবারে না দেয়াই ভালো। অল্প করে বেসন মাখিয়ে আবার দিয়ে দিতে হবে।
নাস্তায় সুস্বাদু ফুলকপির পাকোড়া
এবার ফুলকপির পাকোড়াগুলো ভেজে নিতে প্যানে তেল গরম করে এর মধ্যে পাকোড়াগুলো দিয়ে মাঝারি আঁচে লালচে করে ভেজে নিতে হবে। ভাজা হলে পাকোড়া তুলে একটি টিস্যু পেপারের উপর রাখুন। যাতে অতিরিক্ত তেল শুষে নেয়। এভাবে খুব সহজেই ফুলকপির পাকোড়া তৈরি করে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram