২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

পাকিস্তান এয়ারলাইনস ছাড়পত্র দিল ১১০ ভুয়া লাইসেন্সধারী পাইলটকে

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
ডিসেম্বর ১৬, ২০২০
24
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
পাকিস্তানের-১১০ ভুয়া-পাইলটকে-ছাড়পত্র
| ছবি : পাকিস্তানের-১১০ ভুয়া-পাইলটকে-ছাড়পত্র

আন্তর্জাতিক ডেক্স: পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস (পিআইএ) ভুয়া লাইসেন্সের অভিযোগ থাকা ১৪১ পাইলটের মধ্যে ছাড়পত্র দিয়েছে ’ ১১০ ভুয়া লাইসেন্সধারী পাইলটকে।

তবে বাতিল করা হয়েছে ১৫ জনের লাইসেন। পাকিস্তানের রাষ্ট্রীয় বিমান সংস্থাটির আইনজীবী জানিয়েছেন এদের মধ্যে ১৪ জনই বিমান পরিচালনায় অযোগ্য ছিলেন ।

গত সোমবার দেশটির সুপ্রিম কোর্টে তিন বিচারপতির বেঞ্চকে পিআইএ’র পাইলটদের বিষয়ে নেয়া ব্যবস্থার অগ্রগতি সম্পর্কে অবগত করেন জ্যেষ্ঠ আইনজীবী সালমান আকরাম রাজা, এ সংবাদটি জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন ।

জ্যেষ্ঠ আইনজীবী জানান, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের রায়ের অপেক্ষায় বেশ কিছু মামলা এখনও রয়েছে।

সুপ্রিম কোর্টের ওই বেঞ্চের প্রধান ছিলেন পাকিস্তানের প্রধান বিচারপতি গুলজার আহমেদ। এসময় তিনি সিন্ধ হাইকোর্টের বিরুদ্ধে পিআইএ’র প্রধান নির্বাহী এয়ার মার্শাল আরশাদ মালিকের একটি আবেদন গ্রহণ করেন।

পাকিস্তানের রাষ্ট্রীয় বিমান সংস্থাটি তাদের ভুয়া লাইসেন্সধারী অভিযোগ ওঠা পাইলটদের বিরুদ্ধে কী ব্যবস্থা নিয়েছে এবং দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ) ব্যবসা পুনরুদ্ধারে যথাযথ পদক্ষেপ নিচ্ছে কি না, সম্প্রতি এসব জানতে চান বিচারপতি উমর আতা বান্দিয়াল। এর পরপরই শতাধিক পাইলটের বিষয়ে নেয়া ব্যবস্থার তথ্য জানান পিআইএ’র আইনজীবী।

গত ২২ মে করাচিতে পাকিস্তানি এয়ারলাইনসের একটি বিমান দুর্ঘটনায় অন্তত ৯৫ জনের প্রাণহানির পর ব্যাপক সমালোচনার মুখে পড়ে এ সংস্থাটি।

কিছুদিন পর পিআইএ’র ৮৬০ জন সক্রিয় পাইলটের মধ্যে ২৬২ জনই ভুয়া লাইসেন্সধারী বা পরীক্ষায় প্রতারণা করে এসেছেন জানিয়ে রীতিমতো বোমা ফাটান দেশটির বিমান চলাচল মন্ত্রী গোলাম সারওয়ার খান।

এতে প্রশ্নবিদ্ধ হয় পাকিস্তানের রাষ্ট্রীয় বিমান সংস্থার নিরাপত্তা ব্যবস্থা। তাদের সব ফ্লাইট নিষিদ্ধ করে ইউরোপীয় ইউনিয়ন।

পরিস্থিতি সামলাতে তাৎক্ষণিকভাবে সন্দেহভাজন ১৫০ পাইলটের লাইসেন্স স্থগিত করে পিআইএ।

সূত্র: ডন

আরও পড়ুন>>>

পিরোজপুরের কাউখালীতে ৯ লাখ টাকার অবৈধ কারেন্ট জালে আগুন দিলো : কোস্টগার্ড

রাবণ দয়ালু ছিলেন এমন মন্তব্য করায় মামলা খেলেন বলিউডের নবাব সাইফ আলি খান

যশোর শিক্ষাবোর্ডসহ বিভিন্ন কলেজে বিজয় দিবসের আলোচনা সভা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram