১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

রাতে ঘুম আসে না! জেনে নিন কী করবেন

প্রতিনিধি :
স্বাধীন কন্ঠ
আপডেট :
জুন ৯, ২০২৪
12
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

নিউজ ডেস্ক : যার রাতে ঘুম নেই তার জীবনে কোনো সুখ নেই। পৃথিবীর প্রায় এক তৃতীয়াংশ মানুষই এখন ইনসমনিয়া বা অনিদ্রা সমস্যায় ভুগছেন। যে কারণে অনেকেরই রাতে ঘুম আসে না। কীভাবে এই সমস্যার সমাধান করবেন জানেন?

দৈনন্দিন জীবনের নানা ব্যস্ততায় কমবেশি সবারই রাতে ঘুমাতে যেতে দেরি হয়ে যায়। সহজে ঘুম না আসার এটি একটি অন্যতম কারণ।

এই সমস্যার সমাধানে আপনি কিছু বিষয় মেনে চলতে পারেন। নিয়মিত এসব টিপস মেনে চললেই নিমেষে আপনার চোখে নেমে আসবে শান্তির ঘুম।

যারা রাত জেগে পড়াশোনা করে কিংবা অফিসের কাজ করে তাদের সবারই একটি কমন সমস্যা রয়েছে। সেটি হলো ঘুমের সময় যখন ঘুম পায় তখন জোর করে জেগে থাকতে হয়। আর ঘুমের সময় পার হয়ে গেলে কিছুতেই ঘুম আসতে চায় না।

এই কারণে তারা রাতে দেরি করে ঘুমান আর সকালে যেন তাদের ঘুম ভাঙতেই চায় না। ঘুমের এই সমস্যায় অনেকেরই মেজাজ হয়ে ওঠে যথেষ্ট খিটখিটে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, এই সমস্যা সমাধানে বিশেষজ্ঞরা বলছেন, ভালো একটি ঘুমের জন্য আপনাকে নিয়মিত কিছু বিষয় মেনে চলার অভ্যাস করতে হবে।

প্রথমত, একটি ভালো ঘর পছন্দ করুন ঘুমের জন্য। আপনার ঘুমের জন্য পছন্দ করা ঘরটিতে যেন আওয়াজ কম ঢোকে এই বিষয়টি নিশ্চিত করুন। ঘুমের একটি নির্দিষ্ট সময় বের করুন। সেই সঙ্গে ঘুমাতে যাওয়ার ৩০ মিনিট আগেই মোবাইল, ল্যাপটপ থেকে দূরে থাকুন।

আপনার ডায়েট লিস্টে এমন সব খাবারকে প্রাধান্য দিন যেগুলো ঘুমের জন্য ভালো। তাই খাবার তালিকায় রাখতে পারেন বাদাম, দুধ, আখরোট, মধু, কলা, ডিম কিংবা মিষ্টি আলুকে। অনিদ্রা দূর করতে প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম বা হাঁটার অভ্যাস গড়ে তুলুন।

সঠিক সময়ে ঘুম আনতে ঘুমের ৪ ঘণ্টা আগে কফি, সিগারেট ও মদ্যপানের অভ্যাস আজই ত্যাগ করুন এবং রাতের খাবার গ্রহণ করুন ঘুমাতে যাওয়ার অন্তত ৩ ঘণ্টা আগে। প্রতিদিন এসব অভ্যাসের অনুশীলনে আপনি সঠিক সময়েই ‘শান্তির ঘুমের’ দেখা পেয়ে যাবেন।

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram