৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
shadhin kanto

হরতাল অবরোধের মধ্যেও খাদ্য নিরাপত্তায় বাংলাদেশের উন্নতি

প্রতিনিধি :
shadhin
আপডেট :
ফেব্রুয়ারি ৫, ২০২৪
17
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

স্টাফ রিপোর্টার : খাদ্য নিরাপত্তায় বাংলাদেশের পরিস্থিতি বছরের শেষ প্রান্তিকে ৩ শতাংশ উন্নতি হয়েছে বলে জানিয়েছে, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি)।

রবিবার (৪ ফেব্রুয়ারি) সংস্থাটির ত্রৈমাসিক প্রতিবেদন হাউজহোল্ড ফুড সিকিউরিটি সার্ভে ব্রিফে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, নির্বাচন কেন্দ্রিক হরতাল-অবরোধের মধ্যেও খাদ্য নিরাপত্তার উন্নতি অব্যাহত ছিল। খাদ্য নিরাপত্তা পরিস্থিতি আগের প্রান্তিকের তুলনায় ৩ শতাংশ উন্নতি হয়েছে। ফসল কাটার সময় কৃষি আয়ের কারণে কিছুটা আয় বৃদ্ধি এবং ক্রয়ক্ষমতা স্থিতিশীলতা ছিল। তবে যারা দিনমজুর এবং সল্প সময়ে কৃষি কাজের ওপর নির্ভরশীল তাদের উপর এর প্রভাব ব্যতিক্রম ছিল।

এছাড়া ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক পরিবারগুলোও এই প্রান্তিকে আয় বৃদ্ধির কথা জানিয়েছে। রাজনৈতিক হরতাল ও অবরোধের কারণে কয়েকটি এলাকায় কিছু কঠিন সময়ের খবর পাওয়া গেলেও দেশব্যাপী খাদ্য নিরাপত্তাহীনতার উন্নতি অব্যাহত রয়েছে।

জরিপ বলছে, প্রতিবেদনের সময়কালীন মাসগুলোতে ভারী বর্ষণের কারণে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ধান ও সবজি চাষে কর্মসংস্থানের কারণে তাদের আয়ের ক্ষতি কাটিয়ে উঠতে শুরু করেছে। বর্ষা মৌসুমের পর নতুন নির্মাণ কাজ শুরু হওয়ায় আয় বাড়ার কথাও জানান নির্মাণ শ্রমিকরা।

তবে খাদ্যপণ্যের বাড়তি দাম নিয়ে উদ্বেগ বেড়েছে অনেক পরিবারে। পণ্যমূল্য বৃদ্ধি তাদের ভাবিয়ে তুলছে। বিষয়টি তাদের বর্ধিত আয়ের স্তরকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে।

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram