২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

বাংলাদেশের পথে ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
জুলাই ২৪, ২০২১
14
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
অক্সিজেন এক্সপ্রেস বাংলাদেশের পথে
| ছবি : অক্সিজেন এক্সপ্রেস বাংলাদেশের পথে

নয়ন হারদার, (যশোর) বেনাপোল প্রতিনিধি: করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির ভেতর জীবনদায়ী অক্সিজেন নিয়ে বাংলাদেশের দিকে যাত্রা শুরু করেছে ভারতীয় রেলওয়ের 'অক্সিজেন এক্সপ্রেস'।

আরও পড়ুন>>>রাতেই যশোর পৌরপার্কের পুকুর থেকে ফারহান’র লাশ উদ্ধার

ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরোর এক বিবৃতিতে বলা হয়েছে, প্রতিবেশী কোনো রাষ্ট্রে এটাই অক্সিজেন এক্সপ্রেসের প্রথম যাত্রা।

ভারতীয় অক্সিজেন এক্সপ্রেস বাংলাদেশের পথে
বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশের বেনাপোল স্থলবন্দরে ২০০ মেট্রিকটন তরল মেডিকেল অক্সিজেন (এলএমও) পরিবহনের জন্য ভারতের দক্ষিণ-পূর্ব রেলওয়ের অধীনস্থ চক্রদহরপুরের টাটায় একটি ইনডেন্ট স্থাপন করা হয়। সকাল ৯টা ২৫ মিনিটের দিকে ১০টি কনটেইনারে এই তরল অক্সিজেন ভরার কাজ শেষ হয়।

আরও পড়ুন>>>লকডাউনের ২য় দিনেও খুলনা মহানগর ও জেলার সড়ক-মহাসড়ক ফাঁকা

চলতি বছরের ২৪ এপ্রিল দেশটির বিভিন্ন রাজ্যে তরল অক্সিজেন সরবরাহের জন্য ভারতীয় রেলওয়ে অক্সিজেন এক্সপ্রেস সেবাটি চালু করে। ইতোমধ্যে ৪৮০টি যাত্রার মাধ্যমে এই অক্সিজেন এক্সপ্রেস ভারতের ১৫টি রাজ্যে ৩৫ হাজার মেট্রিকটনের বেশি অক্সিজেন পরিবহন করেছে।

আরও পড়ুন>>>খুলনার পাইকগাছায় স্যার পি সি রায় অক্সিজেন ব্যাংক-এর শুভ উদ্বোধন 

কনটেইনার কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের (কনকর) এজেন্সি পার্টনার টিসিআই বাংলাদেশ লিমিটেড এবং তার সহযোগী প্রতিষ্ঠান এম এম ইন্টারন্যাশনাল, বাংলাদেশে এই ক্রিটিকাল শিপমেন্টটি বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে ডেলিভালী কার্যক্রম পরিচালনা করবে।

ভারতীয় অক্সিজেন এক্সপ্রেস বাংলাদেশের পথে
বাংলাদেশ চেম্বার অফ কর্মাসের পরিচালক মতিয়ার রহমান জানান, স্বাধীনতার পরে এই সর্বপ্রথম করোনকালীন সময়ে রেলওয়েতে ১০টি কনটেইনারে ২০০ মে. টন অক্সিজেন নিয়ে আজ রাত ৯ টার দিকে ট্রেনটি বেনাপোল রেলস্টেশনে এসে পৌছাবে। কাস্টমসের শুল্কায়ন কার্যক্রম শেষে এই অক্সিজেন যমুনার পশ্চিমে আনলোড করা হবে।

বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার আজিজুর রহমান জানান, এই প্রথম বেনাপোল স্থল বন্দর দিয়ে রেল যোগে অক্সিজেন আমদানি করা হচ্ছে। করোনাকালীন সময়ে অক্সিজেন আমদানি করা হলে তা সর্বোচ্চ অগ্রধিকার দিয়ে শুল্কায়ন কার্যক্রম শেষ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram