২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
shadhin kanto

ইসলাম খুবই সুন্দর একটা ধর্ম, নেতিবাচক ধারণা না করে ধর্ম টি সম্পর্কে জানতে হবে:পল পগবা

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
অক্টোবর ২৮, ২০২০
9
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

অনলাইন ডেক্স: ফ্রান্সের জাতীয় ফুটবল দলের মিডফিল্ডার পল পগবা , মহানবী (সা.) কে নিয়ে অবমাননার বিরুদ্ধে মুখ খুললেন। তিনি বলেছেন, ইসলাম নিয়ে অনেকের নেতিবাচক ধারণা থাকলেও এটা খুব সুন্দর একটা ধর্ম। এজন্য ধর্মটি সম্পর্কে জানতে হবে। ইসলাম সম্পর্কে ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর মন্তব্যের প্রতিবাদে তিনি ফ্রান্সের হয়ে আর আন্তর্জাতিক ফুটবল খেলবেন না- এমন একটি খবর অনলাইনে ছড়িয়ে পড়ার পর তিনি  ক্ষুব্ধ প্রতিক্রিয়ার কথা জানান। পাশাপাশি ইসলাম সম্পর্কে সবাইকে ভালকরে জানতে অনুরোধ করেন।

ফ্রান্সের হয়ে ২০১৮ সালে রাশিয়ায় বিশ্বকাপ জয় করেছেন পগবা। তিনি একজন মুসলিম। জাতীয় দলের হয়ে মোট ৭২টি ম্যাচ খেলে তিনি ১০টি গোল করেছেন। ধারণা করা হচ্ছে, ২০২২ সালে কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপেও ফরাসী দলে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। পল পগবা ছাড়াও ফরাসী দলে মুসলিম তারকারা হলেন কিলিয়ান এমবাপে, ওসমান ডেম্বেলে, এন'গোলো কান্টে, আদিল রামি, জিবরিল সিদিবে, নাবিল ফেকিরসহ প্রমুখ। ফ্রান্সে খৃস্টান ধর্মাবলম্বীদের সংখ্যার পরেই মুসলিমদের সংখ্যা। ধারণা করা হয় যে দেশটিতে প্রায় ৬০ লাখ মুসলিম বসবাস করেন।

শ্রেণিকক্ষে ইসলামের মহানবীর (সা) কার্টুন দেখানোর অভিযোগে শিক্ষক স্যামুয়েল প্যাটিকে বাড়ি ফেরার পথে গলা কেটে হত্যা করার পর প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ইসলাম ধর্মের সমালোচনা করেন। ইসলাম ধর্মকে তিনি 'আন্তর্জাতিক সন্ত্রাসবাদের উৎস' হিসেবে উল্লেখ করেন। তার এই বক্তব্যের তীব্র সমালোচনা হচ্ছে সারা বিশ্বে। এর পরেই ফরাসী সরকারের বিরুদ্ধে ঝড় উঠেছে মুসলিম বিশ্বের কিছু দেশে। কয়েকটি দেশে ফরাসী পণ্য বর্জনেরও ডাক উঠেছে। তুর্কী প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এরদোয়ান ফরাসী প্রেসিডেন্টের মানসিক স্বাস্থ্য পরীক্ষারও আহবান জানিয়েছেন।

পল পগবা মুসলিম হিসেবে জন্মগ্রহণ করেন নি। তবে তার মা ছিলেন মুসলিম। ২০১৯ সালে পগবা জানান যে তিনি মুসলিম ধর্ম গ্রহণ করেছেন। কেন তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন এই প্রশ্নের জবাবে তিনি এর আগে বলেছিলেন, 'আরো ভালো মানুষ হওয়ার জন্য আমি মুসলিম হয়েছি।'

'মুসলিম বলতে কী বোঝায়'- দ্য টাইমসের এই প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন, 'এটাই সবকিছু। এই ইসলাম আমাকে পরিবর্তন করেছে, জীবনের অনেক কিছু আমি উপলব্ধি করতে পেরেছি। আমি অনুভব করি এটা আমার ভেতরে আরো বেশি শান্তি নিয়ে এসেছে। আমার জীবনে এটা একটা ভালো পরিবর্তন। ইসলামকে প্রত্যেকে যেভাবে দেখে-সন্ত্রাস- ইসলাম,আসলে সেরকম নয় ইসলাম । মিডিয়াতে আমরা যা শুনি সেটা ভিন্ন বিষয়। এটা খুব সুন্দর একটি ধর্ম। এ বিষয়ে আপনাকে খুব ভালকরে জানতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram