১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

এইচএসসির ফল কবে, জানা যাবে ২৯ ডিসেম্বর

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
ডিসেম্বর ২৭, ২০২০
21
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
এইচএসসির ফল কবে, জানা যাবে ২৯ ডিসেম্বর
| ছবি : এইচএসসির ফল কবে, জানা যাবে ২৯ ডিসেম্বর

ডেস্ক রিপোর্ট: পূর্ব ঘোষণা অনুযায়ী এইচএসসি ও সমমান পরীক্ষার ফল ডিসেম্বরে প্রকাশের কথা থাকলেও সেটা সম্ভব হচ্ছে না। জানুয়ারিতে এই ফল প্রকাশ করা হতে পারে শিক্ষা মন্ত্রণালয় থেকে এমন ইঙ্গিতই দেওয়া হয়েছে।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মাহবুব হোসেন জানান, শিক্ষার সমসাময়িক বিষয় নিয়ে ২৯ ডিসেম্বর শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করবেন। এই দিনই এ বিষয়ে তথ্য জানা যেতে পারে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম বলেন, দ্রুত ফল প্রকাশের জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। সংশ্লিষ্ট বিষয়ে উপদেষ্টা কমিটি প্রতিনিয়ত পরামর্শ দিয়ে যাচ্ছেন। সে আলোকেই কাজ করে যাচ্ছি।

তিনি জানান, অনেক কাজ। সব শিক্ষার্থী এক বোর্ডে নয়। কেউ জেএসসি দিয়েছে এক বোর্ড থেকে আর এসএসসি দিয়েছে অন্য বোর্ড থেকে। এছাড়া বিভাগ পরিবর্তনসহ নানা বিষয় দেখতে হচ্ছে। করোনা পরিস্থিতির কারণে এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল করা হয়। সব পরীক্ষার্থীকে অটোপাশ দেওয়ার ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ডিসেম্বরের মধ্যে এ পরীক্ষার ফলাফল প্রকাশের কথাও জানান তিনি।

পাশাপাশি অটোপাশের ফল তৈরিতে শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের সমন্বয়ে আট সদস্যের গ্রেড মূল্যায়ন টেকনিক্যাল কমিটি গঠন করা হয়। চলতি মাসের শুরুতে কমিটি ফলাফল তৈরিতে জিপিএ গ্রেড নির্ণয়ের বেশ কয়েকটি প্রস্তাবের সমন্বয়ে একটি গাইডলাইন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠায়।

প্রস্তাব অনুযায়ী, জেএসসি পরীক্ষার ফলে ২৫ শতাংশ এবং এসএসসি পরীক্ষার ফলে ৭৫ শতাংশ নম্বর মূল্যায়ন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram