২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

করোনায় বয়স্কদের ঝুঁকিরকথা শুনে আসলেও চিন্তায় ফেলছে শিশুদের সংক্রমিতর বিষয়টি

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
অক্টোবর ২৯, ২০২০
11
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

অনলাইন ডেক্স: দিন যতই যাচ্ছে করোনা পরিস্থিতি ততই উদ্বেগ বাড়াচ্ছে । বিশ্বজুড়ে ক্রমশ উর্ধ্বমুখী হচ্ছে সংক্রমণের গ্রাফচিত্র। সেঞ্চুরি হাঁকাচ্ছে মৃতের সংখ্যাও। এতদিন পর্যন্ত করোনা নিয়ে বয়স্ক মানুষের ঝুঁকির কথা শুনে আসলেও, সম্প্রতি মার্কিন বিশেষজ্ঞদের করা একটি গবেষণা।

আমেরিকান একাডেমী অফ পেডিয়াট্রিকের (AAP)প্রকাশিত রিপোর্টে মার্কিন গবেষক এবং শিশু বিশেষজ্ঞরা জানিয়েছেন, মার্কিনযুক্তরাষ্ট্রের মোট ১১ শতাংশ শিশু করোনা সংক্রমণের শিকার। যা চিকিৎসা বিজ্ঞানীদের জন্য যথেষ্ট দুশ্চিন্তার বিষয়। কারণ, যে হারে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা বেড়েই চলেছে তাতে শিশুদের সংক্রমিত হওয়ার বিষয়টি গোটা বিশ্বের কাছেই আতঙ্কের।

মার্কিন গবেষকদের রিপোর্ট অনুযায়ী, গত ২২ অক্টোবর পর্যন্ত গোটা আমেরিকা জুড়ে ২২,৭৯২,১৮৮ জন করোনা সংক্রমিত শিশুকে শনাক্ত করা হয়েছে। যাদের প্রত্যকের রক্তের নমুনায় করোনা পজিটিভ মিলেছে।

এছাড়াও গত জুলাই মাসের শেষ সপ্তাহ পর্যন্ত ১০০,০০০ জন শিশুর করোনা সংক্রমিত হওয়ার খবর মিলেছে। যা বিগত মাস গুলিতে গোটা আমেরিকা মহাদেশ জুড়ে ৯০ শতাংশ শিশুরা করোনা সংক্রমণের শিকার হয়েছে।

ওই প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, গত দু-সপ্তাহের মধ্যে আরও ১০ শতাংশ শিশুর সংক্রমণ নির্ণয় করেছেন মার্কিন শিশু বিশেষজ্ঞরা।

এদিকে করোনার কারণে এখনও পর্যন্ত ৫,০০০ শিশু হাসপাতালে চিকিৎসাধীন। এরমধ্যে অন্তত ১০০ জন শিশু করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছে। এছাড়াও আমেরিকার এক লক্ষ শিশুর মধ্যে অন্তত ১,০৫৩ জন শিশু এই সংক্রমণের শিকার।

গত ৮ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত আমেরিকায় মোট ৯৪,৫৫৫ টি করোনা রোগীর সন্ধান মিলেছে। যারা প্রত্যকেই শিশু। ফলে মাএ কয়েক সপ্তাহের মধ্যে এত সংখ্যক শিশুর করোনা সংক্রমিত হওয়ার বিষয়টি যথেষ্ট ভাবাচ্ছে ট্রাম্প প্রশাসনকে। তাহলে কী করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তে শুরু করেছে ইউরোপ, আমেরিকা মহাদেশের দেশ গুলিতে? এই প্রশ্নই এখন ভাবাচ্ছে গোটা বিশ্বের তাবড় বিজ্ঞানীদেরকে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে গত দুই সপ্তাহে একলাফে ১৪ শতাংশ বেড়ে গিয়েছে করোনা রোগীর সংখ্যা। অক্টোবরের শেষ দুই সপ্তাহে আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা ৬৯৭,৬৩৩ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৭৯২,১৮৮ তে।

এছাড়াও গত দু-সপ্তাহ ধরে আমেরিকার মোট ৯ টি রাজ্যের ২৫ শতাংশ শিশুদের করোনা সংক্রমণের খবর মিলেছে। এরমধ্যে রয়েছে আলাস্কা, মন্টানা, নিউ হ্যাম্পশায়ার, নিউ মেক্সিকো, নর্থ ডাকোটা, সাউথ ডাকোটা, উটাহ, উইসকনসিন এবং উইমিং।

করোনা মহামারী শুরু হওয়ার পর এই সমস্ত রাজ্যের মোট ৫ শতাংশ শিশু থেকে ১৬.৯ শতাংশ শিশুর করোনা টেস্ট করা হয়েছিলো।

২২ অক্টোবরের পর্যন্ত ০.৬ শতাংশ থেকে ৬.৯ শতাংশ শিশুর রক্তের নমুনায় করোনার জীবাণু মেলায় তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এছাড়াও আমেরিকায় করোনাভাইরাসে আক্রান্ত সমস্ত শিশুদের মধ্যে ০.১৫ শতাংশ শিশু মারা গিয়েছে। এছাড়াও ১৬ টি রাজ্যে থেকে এখনও পর্যন্ত কোনও শিশুর মৃত্যুর খবর পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram