২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

কোন রোহিঙ্গাকে বাংলাদেশের ভিতরে ঢুকতে দেবো না : বিজিবি মহাপরিচালক

প্রতিনিধি :
স্বাধীন কন্ঠ
আপডেট :
ফেব্রুয়ারি ৬, ২০২৪
82
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

গোপালগঞ্জ : বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নবনিযুক্ত মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী বলেছেন, পরিস্থিতি সম্পূর্ণ আমাদের নিয়ন্ত্রনে আছে। আমরা ধৈর্য ধারণ করে মানবিক দিক থেকে এবং আন্তর্জাতিক সুসম্পর্ক বজায় রেখে পরিস্থিতি মোকাবেলার চেষ্টা করছি। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনাও সেরকমই। তিনি আমাদের ধৈর্য ধারণের নির্দেশ দিয়েছেন। সেই ধারাবাহিকতায় আমরা কাজ করে যাচ্ছি। গতকাল রবিবার রাত পর্যন্ত ১১৫ জন মিয়ানমার সীমান্ত রক্ষী, সেনাবাহিনী ও অন্যান্য সদস্যরা আত্মসমর্পণ বা আমাদের কাছে আশ্রয় নিয়েছে। আজকে সকালে আরো ১১৪ জন যোগ হয়েছে। দুপুরে আরো ৩৫ জন যোগ হয়ে মোট ২৬৪ জনকে আমরা আশ্রয় দিয়েছি। খাবারের ও ব্যবস্থা করেছি। এর মধ্যে ১৫ জন আহত হয়েছিল তার মধ্যে ৮ জন গুরুতর আহত। তাদের ৪ জনকে কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। বাকি ৪ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

আজ মঙ্গলবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের কাছে বিজিবি মহাপরিচালক এসব কথা বলেন।

বিজিবি মহাপরিচালক আরো বলেন, এব্যাপারে সরকারের বিভিন্ন পর্যায়ে থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। পররাষ্ট্র মন্ত্রণালয় মায়ানমারের সাথে যোগাযোগ রেখে তাদেরকে প্রত্যাবর্তনের ব্যবস্থা করছে । আশা করছি সেটা শীঘ্রই হবে।

বিজিবি মহাপরিচালক বলেন, দুই বাহিনীর মধ্যে বর্ডারটুকু তো আপনারা দেখেছেন গোলাগুলি হলে এদিকে কিছু শেল এসে পড়ছে। দুর্ভাগ্যবশত একজন রোহিঙ্গা এবং বাংলাদেশী মহিলা মারা গিয়েছেন। এই মৃত্যু কোনভাবেই কাম্য নয়। আমরা প্রতিবাদ লিপি দিয়েছি। আমরা বারংবার বলছি আজকেও স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি বড় মিটিং হচ্ছে। আর আগামী দিন আমি সরজমিনে পরি দর্শনে যাব। আজকে সকালে মায়ানমারের ডিফেন্স এট্যাসে (ডিএ) আমার সাথে সাক্ষাৎ করেছেন। আমরা সবদিক থেকে এনগেজ করে যত তাড়াতাড়ি এই ব্যবস্থার আসু সমাধান করা যায় সেই চেষ্টা করছি।

বিজিবি মহাপরিচালক আরো বলেন, টুঙ্গিপাড়া আসার পথে খবর পেলাম ৬৫ জন রোহিঙ্গা নৌকায় করে বাংলাদেশে প্রবেশ করার চেষ্টা করছিল। সেখানে আমাদের টেকনাফ বিজিবি তাদের ঠেকিয়ে ফিরিয়ে দেওয়ার প্রসেস চলমান আছে। আমরা কোন ধরনের রোহিঙ্গাকে বাংলাদেশের ভিতরে ঢুকতে দেবো না। এইভাবে আমরা দেশের স্বার্থে সরকার প্রধানের নির্দেশনা অনুযায়ী কাজ করে যাচ্ছি।

এর আগে দুপুরে টুঙ্গিপাড়ায় পৌঁছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ বেদীতে পুস্পস্তবক অপর্ণ করে গভীর শ্রদ্ধা জানান বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী । পরে তিনি বেদীর পাশে কিছুক্ষণ নীরবে দাড়িয়ে থাকেন। বিজিবির একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। প্রদান করা হয় সশস্ত্র সালাম।

পরে পবিত্র ফাতেহা পাঠ করে বঙ্গবন্ধু, ১৫ আগস্টের শহীদ ও মুক্তিযুদ্ধের শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাতে অংশ নেন তিনি। এরপর স্বাক্ষর করেন পরিদর্শন বইতে।
বিজিবি মহাপরিচালকের শ্রদ্ধা নিবেদনের সময় বিজিবি সদর দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, যশোর রিজিয়ন কমান্ডার, গোপালগঞ্জ জেলা প্রশাসন ও পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে আজ মঙ্গলবার সকালে নবনিযুক্ত বিজিবি মহাপরিচালক পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরের ‘সীমান্ত গৌরব’ এ মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন এবং ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

উল্লেখ্য, গত ০৫ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ অপরাহ্নে মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram