১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

সাতক্ষীরা দেবহাটার দাঁড়ার খাল এর স্বাভাবিক অবস্থায় ফেরাতে চায় স্থানীয় সরকার

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
মে ৩০, ২০২২
33
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
খালকে স্বাভাবিক অবস্থায় ফেরাতে চায় সরকার
| ছবি : খালকে স্বাভাবিক অবস্থায় ফেরাতে চায় সরকার

জুলফিকার আলী,কলারোয়া(সাতক্ষীরা)প্রতিনিধিঃ খালকে তার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে কাজ করছেন স্থানীয় সরকার ও সাতক্ষীরার পনি উন্নয়ন বোর্ড। এ জন্য শতবর্ষ পরিকল্পনার আওতায় সাতক্ষীরা জেলায় চলছে খাল খনন কর্মসূচি।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড সাতক্ষীরার মাধ্যমে দেবহাটা উপজেলার দাঁড়ার খালের ৪.০১০ কিলোমিটার খনন করা হচ্ছে।

এ খাল সম্পন্ন হলে দাঁড়ার খাল এলাকায় কৃষি ও মৎস্য উৎপাদন বৃদ্ধি পাওয়াসহ স্থানীয় এলাকার প্রাকৃতিক ভারসাম্য ও জীব বৈচিত্র্য রক্ষা পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। খালটি দীর্ঘ দিনেও খনন না করায় দখল আর দূষণে অনেক আগেই যৌবন হারিয়েছিলো। ফলে খাল ও নদী কেন্দ্রিক জীব বৈচিত্র্য যেমন হুমকিতে আছে তেমনি নদী নির্ভর মানুষ গুলোকেও নানা প্রতিকূলতার মুখোমুখি হতে হয়। তবে এমন পরিস্থিতিতে সম্প্রতি নদী ও খালকে তার স্বাভাবিক অবস্থা ফিরিয়ে দিতে কাজ শুরু করেছে সরকার।

আরও পড়ুন>>>যশোর কাজীপাড়া নিরিবিলি এলাকা থেকে ড্রাম ভর্তি কঙ্কাল উদ্ধার

শতবর্ষ পরিকল্পনার আওতায় খালগুলোকে খনন করে তার স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করা হচ্ছে। খাল খনন কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণ করছেন জেলা পানি উন্নয়ন বোর্ড এর নিবাহী প্রকৌশলী আবুল খায়ের, সংশ্লিষ্ট শাখা কর্মকর্তা এম,এম সাইদুজ্জামান, ঠিকাদার খুলনার ১৮ গগণ বাবু রোড় এর মেসার্স আমিন এন্ড কোং এর প্রতিনিধিবৃন্দ।

সাতক্ষীরার পানি উন্নয়ন বোর্ডের নিবাহী প্রকৌশলী আবুল খায়ের জানান, গুরুত্ব বিবেচনা করে ধাপে ধাপে খনন করার লক্ষ্যে খাল নির্ধারণ করা হচ্ছে। ১৮/০৪/২০২২ এবং ৩০/১০/২০২২ অর্থ বছরে ১.২৬.৫০.১৪২.৮৫৮ কোটি টাকা ব্যয়ে ৪.০১০ কিলোমিটার খাল খনন কর্মসূচি চলছে।

এ বছর সঠিকভাবে এবং নির্দিষ্ট ডিজাইনে খাল খনন নিশ্চিত করতে চলছে কঠোর মনিটরিং। প্রতিটি প্রকল্প এলাকায় সাইনবোর্ড স্থাপনের পাশাপাশি সরকারের প্রতিনিধিরাও নিয়মিত তদারকি করছেন বলে জানান জেলা প্রশাসক মোহাম্মাদ হুমায়ুন কবির।

প্রথম পর্যায়ে জেলার এসব খাল খনন সম্পন্ন হলে দ্বিতীয় ধাপে বাকী খাল খননের তালিকা তৈরির কাজ করছে পানি উন্নয়ন বোর্ড। আর এভাবেই জেলার খাল ও নদী তাদের স্বাভাবিক অবস্থা ফিরে পাবে এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্টদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram