২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

গুচ্ছ ভর্তি থেকে ইবির বেরিয়ে যাওয়ার সুযোগ নেই: ইউজিসি

প্রতিনিধি :
স্বাধীন কন্ঠ
আপডেট :
ফেব্রুয়ারি ১০, ২০২৪
31
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

স্টাফ রিপোর্টার : গুচ্ছ ভর্তি পদ্ধতিতে থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বেরিয়ে যাওয়ার সুযোগ নেই বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ২০২৩-২৪ শিক্ষাবর্ষেও বিশ্ববিদ্যালয়টিকে গুচ্ছ ভর্তিতে থেকে পরীক্ষা আয়োজনের নির্দেশ দিয়েছে তদারককারী সংস্থাটি।

ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক জামিনুর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ১৪ জানুয়ারি ইউজিসিতে অনুষ্ঠিত মতবিনিময় সভার পর ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপস্থিতিতে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি কমিটির একাধিক সভায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। সেসব সিদ্ধান্ত এ পর্যায়ে এসে আর পরিবর্তনের কোনো সুযোগ নেই।

বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে ইউজিসি বিস্তারিত আলোচনাও করেছে। সিদ্ধান্ত অনুযায়ী- ইসলামী বিশ্ববিদ্যালয়কে গুচ্ছভুক্ত হয়ে আগের তিনটি শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার মতো ধারাবাহিকভাবে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা আয়োজনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

২৯ জানুয়ারি ইবির একাডেমিক কাউন্সিলের সভায় গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। শিক্ষকদের মতামত উপেক্ষা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন গুচ্ছে অংশগ্রহণ করলে শিক্ষকরা গুচ্ছ ভর্তি সংশ্লিষ্ট কোনো কাজে অংশ নেবেন না বলেও জানান।

বিষয়টি ইউজিসির নজরে আসার পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ছাড়াও আরও ছয়জন মনোনীত প্রতিনিধিকে মতবিনিময় সভায় অংশ নেওয়ার অনুরোধ জানায় ইউজিসি। তবে শিক্ষক নেতারা ওই সভা বর্জন করেন। বিষয়টি ইউজিসিকে ফিরতি চিঠি পাঠিয়ে জানিয়ে দেওয়া হয়। এরপর মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে ইউজিসি ইবিকে গুচ্ছে থাকতে চূড়ান্ত নির্দেশনা দিলো।

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram