১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

দিনাজপুর ঘোড়াঘাটে জমি সংক্রান্ত সমস্যা সমাধানে ভূমি অফিস

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
ডিসেম্বর ১০, ২০২১
20
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
ঘোড়াঘাটে জমি সমস্যা সমাধানে ভূমি অফিস
| ছবি : ঘোড়াঘাটে জমি সমস্যা সমাধানে ভূমি অফিস

মোহাম্মদ সুলতান কবির,(দিনাজপুর) ঘোড়াঘাট প্রতিনিধিঃ দিনাজপুরের ঘোড়াঘাটে জমিজমা সংক্রান্ত সমস্যা সমাধানে নর্দান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এনডিএফ) এর আয়োজনে উপজেলার ৪টি ইউনিয়নের আদিবাসীদের নিয়ে ভূমি অফিসের যোগাযোগ বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১০ ডিসেম্বর) সকাল ১০টায় উপজেলার আবিরেরপাড়ায় অবস্থিত এনডিএফ কার্যালয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, উপজেলা আদিবাসী ফেডারেশনের সভাপতি ইন্দুমোহন মার্ডী।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান। এ সময় তিনি প্রধান অতিথির বক্তব্যে বলেন, আদিবাসী জনগোষ্ঠী তাদের অসচেতনতার কারণে প্রতিনিয়ত জমিজমা সংক্রান্ত বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। পর্যলোচনায় দেখা যায় আদিবাসীরা শুধু জমি বিক্রির অনুমতির জন্য আবেদন করে। ক্রয়ের ক্ষেত্রে তেমন কোন ভূমিকা দেখা যায় না।

আরও পড়ুন>>> পিরোজপুরে পাঠাগারের উদ্দ্যোগে স্বাধীনতার সুবর্ন জয়ন্তী পালন

তিনি আরও বলেন, নামজারির জন্য কোন দালালের খপ্পরে না পড়ে সরাসরি সহকারী কমিশনার এর অফিসে যোগাযোগ করবেন। এছাড়াও তিনি ভূমি অফিসের টাকা পয়সা সংক্রান্ত কোন লেনদেনের ক্ষেত্রে রশিদ ছাড়া লেনদেন না করার আহবান জানান। ভূমি অফিসের সেবার সরকারি বিভিন্ন ফি এর তালিকা তিনি প্রতিটি ভূমি অফিসে টাঙ্গিয়ে দিয়েছেন।
ঘোড়াঘাটে জমি সমস্যা সমাধানে ভূমি অফিস
সেমিনারে শুভেচ্ছা বক্তব্য রাখেন, দিনাজপুর জেলার এনডিএফ এর প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ মিসমাউল সরকার। সেমিনারের লক্ষ্য উদ্দেশ্য বর্ণনা করেন এনডিএফ এর ঘোড়াঘাট উপজেলার প্রোগ্রাম অফিসার মনোরঞ্জন সাহা। জমিজমা সংক্রান্ত সমস্যা সমাধানে করণীয় বিষয় নিয়ে বক্তব্য রাখেন দিনাজপুর জজ কোটের এ্যাডভোকেট রেয়াজুল ইসলাম রাজ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মহিলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন। উপস্থিত বক্তব্য রাখেন ঘোড়াঘাট প্রেসক্লাবের সাবেক সভাপতি জিল্লুর রহমান।
ঘোড়াঘাটে জমি সমস্যা সমাধানে ভূমি অফিস
অুনষ্ঠানটি সঞ্চালনা ও সার্বিক দায়িত্ব পালন করেন ঘোড়াঘাট উপজেলা এনডিএফ এর ম্যানেজার এস এম মাসুদুর রহমান। এ সময় সেমিনারে উপজেলার ২৫ জন মহিলা ও ৭৫ জন পুরুষ আদিবাসী তাদের জমিজমা সংক্রান্ত সমস্যা সমাধানে করণীয় কি তা প্রশ্ন-উত্তর পর্বে জেনে নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram