২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
shadhin kanto

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে হুমকির মুখে পাইকগাছা-কয়রার প্রকৃতি

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
জানুয়ারি ১৮, ২০২২
6
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব
| ছবি : জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব

পাইকগাছা (খুলনা) প্রতিনিধিঃ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে হুমকির মুখে পড়েছে পাইকগাছা-কয়রার মানুষের জীবনযাত্রা। প্রতিবছর বিভিন্ন ধরণের প্রাকৃতিক দুর্যোগের বেড়িবাঁধ ভেঙ্গে প্লাবিত হচ্ছে বিস্তীর্ণ এলাকা। অনুপোযোগী হয়ে পড়ছে বসবাস।

বৃদ্ধি পেয়েছে লবণাক্ততা। ফলে সংকট দেখা দিয়েছে সুপেয় পানির। প্রতিনিয়ত বিলিন হচ্ছে গাছ-পালা, নষ্ট হচ্ছে ফসলী জমি, হ্রাস পাচ্ছে কৃষি উৎপাদন, কর্মহীন হয়ে পড়ছে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। বিকল্প কাজের সন্ধানে দেশের বিভিন্ন স্থানে পাড়ি জমাচ্ছে কর্মহীন হাজারও মানুষ। বাঁধ মেরামত করা সহ নানানভাবে সংগ্রাম করে যাচ্ছে অত্র উপকূলীয় অঞ্চলের মানুষ।

আরও পড়ুন>>>ঝালকাঠিতে শুকনো মৌসূমে ঘুড়িতে মাতছে শিশু-কিশোর

উল্লেখ্য, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে গত কয়েক বছরের ব্যবধানে বেড়েছে প্রাকৃতিক দুর্যোগ। প্রতিবছর কোন না কোন দুর্যোগ অত্র এলাকায় আঘাত হানছে। ইতোমধ্যে গত ২ বছরের ব্যবধানে ৩টি বড় ধরণের দুর্যোগ আঘাত হেনেছে এলাকায়। এতে ওয়াপদার বেড়িবাঁধ ভেঙ্গে বিপুল পরিমাণ সম্পদ ও অর্থনৈতিক ক্ষতির সম্মুখিন হয়েছে অত্র অঞ্চলের মানুষ।

সময়ের ব্যবধানে নাব্যতা হারিয়েছে অত্র এলাকার গুরুত্বপূর্ণ কয়েকটি নদী। যার মধ্যে কপোতাক্ষ, শিবসা ও হাড়িয়া নদী অন্যতম। এর ফলে বর্ষা মৌসুমে জলাবদ্ধতা সৃষ্টি হয় দুই উপজেলার বিভিন্ন অঞ্চল। বেড়েছে লবণাক্ততা, সমুদ্রের পানি এবং চিংড়ি চাষ করার ফলে নদীর লবণাক্ততা পানি পোল্ডার অভ্যন্তরে প্রবেশ করছে। এতে নষ্ট হচ্ছে ফসলী জমি এবং জমির উর্বরতা শক্তি, হ্রাস পাচ্ছে কৃষি ফসল উৎপাদন। সংকট দেখা দিয়েছে সুপেয় পানির।
জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব
লতা ইউনিয়নের গঙ্গারকোনা গ্রামের গৃহবধু অঞ্জনা রায় জানান, এলাকার কোথাও কোন সুপেয় পানির তেমন কোন ব্যবস্থা নেই। মাইলের পর মাইল পায়ে হেঁটে কয়েক কিলোমিটার দূর থেকে খাবার পানির ব্যবস্থা করতে হয়। এতে শারীরিক শ্রম যেমন বেশি লাগে, তেমনি সময়ও অপচয় হয় বেশি। ঝড়, অতিবৃষ্টি এবং জোয়ারের পানিতে নষ্ট হয়ে যাচ্ছে ঘর-বাড়ি সহ কৃষি ফসল। বিলিন হয়ে যাচ্ছে বিভিন্ন ধরণের গাছ-পালা। ইতোমধ্যে অত্র অঞ্চল থেকে হারিয়ে গেছে অসংখ্য প্রজাতির দেশীয় মাছ। নানা দুর্যোগের কারণে পয়োনিষ্কাসন ব্যবস্থা ভেঙ্গে পড়ার ফলে বাড়ছে বিভিন্ন ধরণের রোগ-বালাই। দুষিত হচ্ছে প্রাকৃতিক পরিবেশ, বাড়ছে চিকিৎসা ব্যয়। ক্ষতিগ্রস্থ বাঁধ মেরামত এবং মানুষের জীবনযাত্রা স্বাভাবিক রাখতে সরকারের পক্ষ থেকে যেমন নেওয়া হচ্ছে নানান পদক্ষেপ, তেমনি সচেতনতাবৃদ্ধিতে কাজ করছে বেসরকারি উন্নয়ন সংস্থা।
জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব
জলবায়ু পরিবর্তনের প্রভাবের ক্ষয়ক্ষতি রোধ এবং সহায়তা প্রদান ও সচেনতা বৃদ্ধিতে বিভিন্ন স্টেক হোল্ডারদের মাধ্যমে ২০১৮ সাল থেকে অত্র দু’উপজেলায় কাজ করছে উন্নয়ন সংস্থা ডরপ পানিই জীবন প্রকল্প। সরকার ও বিভিন্ন সংস্থা কাজ করলেও এ অঞ্চলের মানুষের উন্নত জীবন যাপনের জন্য দরকার জিও, এনজিও ও সাধারণ মানুষের সমন্বয়। নিতে হবে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram