১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

‘জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম লক্ষ্য সিরিজ জয়’

প্রতিনিধি :
স্বাধীন কন্ঠ
আপডেট :
মে ৩, ২০২৪
16
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজকে বেছে নেওয়া হলেও, দল নিয়ে কোন পরীক্ষা-নিরীক্ষা করা হবে না বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

আগামী ১ থেকে ২৯ জুন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্র যৌথভাবে অনুষ্ঠিত হবে ক্রিকেটের তৃতীয় বড় মেগা ইভেন্ট হিসেবে বিবেচিত টি-টোয়েন্টি বিশ্বকাপ।

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ ছাড়াও চলতি মাসের শেষ দিকে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ।

বিশ্বকাপের আগে এই আট ম্যাচ দিয়েই নিজেদের ভুলগুলো শুধরে নিতে চায় বাংলাদেশ। আজ চট্টগ্রামে শান্ত বলেন, ‘দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ।

ফলে এই সিরিজটি আমাদের প্রস্তুতির মঞ্চ। গুরুত্বপূর্ণ হল, আমরা কিভাবে নিজেদের প্রস্তুত করবো এবং কিভাবে আমরা নিজেদের আত্মবিশ্বাসী করে তুলবো।’

তিনি আরও বলেন, ‘বিশ্বকাপের প্রস্তুতি আমাদের চিন্তায় থাকবে, পাশাাশি আমরা এই সিরিজ জিততে চাই এবং আমাদের প্রথম লক্ষ্য এটাই। সাধারণত যখন কোন প্রস্তুতি চলমান থাকে তখন দলগুলো পরীক্ষা-নিরীক্ষা করে থাকে।

আমি মনে করি, কোন পরীক্ষা-নিরীক্ষা করার দরকার নেই কারণ এই দলে যে ১৫ জন খেলোয়াড় আছে, তারা এই জিম্বাবুয়ের দলকে হারানোর সামর্থ্য রাখে।

আমি মনে করি, এই সিরিজ দিয়ে আমরা নিজেদের ভুলগুলো ধরতে পারবো এবং ভুল সংশোধন করার জন্য আমাদের সেখানেই বেশি নজর দেওয়া উচিত।’

সিরিজের প্রথম তিন ম্যাচে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানকে বিশ্রাম দিয়েছে নির্বাচকরা। শান্ত বলেন, যখন এই দুই খেলোয়াড় যোগ দিলে বিশ্বকাপ দল পরিপূর্ণ হবে। তার মতে, ইনজুরি ছাড়া দল পরিবর্তনের কোন সম্ভাবনা নেই।

শান্ত বলেন, ‘এই সিরিজের জন্য যে দলটি দেওয়া হয়েছে, এটিই মূলত বিশ্বকাপের দল। সাকিব এবং মুস্তাফিজ পরবর্তীতে যুক্ত হবে এবং এক বা দু’টি পরিবর্তন আসতে পারে। তবে আমি মনে করি, ইনজুরি এবং অন্যান্য সমস্যা বাদ দিয়ে এটিই মূল দল।’

শান্ত জানান, ১৮ মাস পর সাইফুদ্দিন দলে ফেরায় বাংলাদেশের লোয়ার অর্ডার শক্তিশালী হবে। তিনি বলেন, ‘টি-টোয়েন্টি ক্রিকেটে গুরুত্বপূর্ণ হল লোয়ার অর্ডার জ্বলে ওঠা। আমাদের লোয়ার অর্ডারে রিশাদ, তাসকিন, শরিফুলরা ভালো ব্যাটিং করতে পারে এবং সাইফুদ্দিন যুক্ত হওয়ায় লোয়ার অর্ডার আরো শক্তিশালী হবে।’

শান্ত আরও জানান, লোয়ার অর্ডারের সব খেলোয়াড়কে ইচ্ছামতো ব্যাট করার স্বাধীনতা দেওয়া হয় না। তিনি বলেন, ‘ব্যাপারটি হল দলে প্রত্যেকের দায়িত্ব আছে এবং সেটি ভালভাবে পালন করা উচিত।

বোলারদের উপর আক্রমনাত্মক হবার জন্য লোয়ার অর্ডারের ব্যাটারদের স্বাধীনতা দেয়া হবে না। হ্যাঁ কোন চাপ ছাড়াই শট খেলার স্বাধীনতা থাকলেও, একই সাথে সবার নির্দিষ্ট দায়িত্বও থাকবে।

লোয়ার অর্ডার থেকে একটি চার বা ছক্কা সবসময় উপকারী। তাই এটি খুবই ভালো বিষয়, আমাদের লোয়ার অর্ডার ব্যাটাররা শট খেলতে পারে।’

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram