১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

জিম্মি মুক্তির দাবিতে মরিয়া বিক্ষোভে বিপাকে ইসরায়েল

প্রতিনিধি :
স্বাধীন কন্ঠ
আপডেট :
এপ্রিল ২৮, ২০২৪
18
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আন্তর্জাতিক ডেস্কঃ

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে আটক থাকা জিম্মিদের মুক্তির দাবিতে এবং আগাম নির্বাচনের আহ্বান জানিয়ে শনিবার (২৭ এপ্রিল) হাজার হাজার মানুষ ইসরায়েল জুড়ে বিক্ষোভ করেছে।

ইসরায়েলি সম্প্রচার কর্তৃপক্ষ জানিয়েছে, বিক্ষোভকারীরা ইসরায়েলের কাপলান স্কোয়ারে জড়ো হন এবং গাজায় ফিলিস্তিনি উপদলের সাথে বন্দি বিনিময় চুক্তি এবং আগাম নির্বাচনের দাবি জানান।

ইসরায়েলি সংবাদপত্র ইয়েদিওথ আহরোনোথ জানায়, কাপলান স্কোয়ারে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

আনাদোলু এজেন্সির প্রকাশিত প্রতিবেদনে প্রকাশ, গাজায় আটক বন্দিদের পরিবারও এদিনের বিক্ষোভে অংশ নেয় এবং বিক্ষোভকারীদের সামনে বক্তৃতা দেয়। বিক্ষোভের একপর্যায়ে কাপলান স্কোয়ারে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

এছাড়া আরও হাজার হাজার ইসরায়েলি তেল আবিবের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে বিগিন স্ট্রিটেও জড়ো হয়ে ছিলেন।

অনেক লোক পশ্চিম জেরুজালেমে ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের বাড়ির কাছেও বিক্ষোভ করেছেন বলে ইয়েদিওথ আহরোনোথ জানিয়েছে। এসময় তারা গাজায় আটক থাকা ব্যক্তিদের ফিরিয়ে আনার দাবির পাশাপাশি আগাম নির্বাচনের আহ্বানও জানান।

এছাড়া হাজার হাজার ইসরায়েলি সিজারিয়ায় প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাসভবনের কাছে এবং হাইফায়ও হাজার হাজার ইসরায়েলি বিক্ষোভ করেছেন।

আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে প্রকাশ করেছে যে, হামাসের সশস্ত্র শাখা আল-কাসাম ব্রিগেডের প্রকাশিত একটি ভিডিওতে গাজায় আটক দুই বন্দিকে ইসরায়েলি সরকারের কাছে তাদের মুক্তি নিশ্চিত করার জন্য বন্দি বিনিময় চুক্তি করার দাবি জানাতে দেখা যাওয়ার পর ইসরায়েলে বিক্ষোভ আরও তীব্র হয়েছে।

ওই ভিডিওটির প্রতিক্রিয়ায় জিম্মিদের পরিবার একটি বিবৃতিতে বলেছে: "ইসরায়েলকে অবশ্যই রাফাহ (আক্রমণকারী) বা (হামাসের সাথে) একটি চুক্তির মধ্যে একটি বেছে নিতে হবে," ইসরায়েলি সংবাদপত্র ইয়েদিওথ আহরনোথ জানিয়েছে।

পরিবারগুলি গাজায় আটক জিম্মিদের মুক্তি দেওয়ার জন্য সরকারী সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছে। এমনকি যদি যুদ্ধ বন্ধ করে এটি করা যায়, তবে সে পথে আগানো উচিত।

তেল আবিব মনে করে, গাজায় ১৩৪ জন ইসরায়েলি বন্দী রয়েছে। পক্ষান্তরে, ইসরায়েলের কারাগারে প্রায় নয় হাজার ফিলিস্তিনিকে আটকে রেখেছে।

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে হামাসের অভিযানে ১ হাজার দুই শত ইসরায়েলি নিহত এবং প্রায় ২৫০ জনকে জিম্মি করে। হামাসের হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েল ৩৪ হাজারেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে।

নভেম্বরে একটি পূর্ববর্তী চুক্তিতে ৭১ জন মহিলা এবং ১৬৯ শিশুসহ ২৪০ জন ফিলিস্তিনিদের বিনিময়ে ৮১ জন ইসরায়েলি এবং ২৪ জন বিদেশীকে মুক্তি দেওয়া হয়েছিল।

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram