২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

দুইদিন ধরে বেনাপোল বন্দর দিয়ে আমদানি রফতানি বন্ধ

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
ফেব্রুয়ারি ১, ২০২১
11
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
দুইদিন বন্ধ বেনাপোল বন্দর
ফাইল ফটো | ছবি : দুইদিন বন্ধ বেনাপোল বন্দর

নয়ন হালদার ,বেনাপোল যশোর প্রতিনিধিঃ বিএসএফের হয়রানি বন্ধসহ ৫ দফা দাবিতে শ্রমিকদের সংগঠন ‘জীবন-জীবিকা বাঁচাও’ কমিটি ডাকে বেনাপোল বন্দর দিয়ে দুইদিন ধরে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে।

তবে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকলেও দু’দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী যাতায়াত স্বাভাবিক রয়েছে। বন্দরে মালামাল ওঠানামাসহ পণ্য ডেলিভারি রয়েছে স্বাভাবিক।

আরও পড়ুন >>>কাউখালীতে যুগান্তরের প্রতিষ্ঠা বর্ষিকী উদযাপন

বন্দর সূত্রে জানা গেছে, আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকায় দু’দেশের বন্দরে প্রবেশের অপেক্ষায় আটকা পড়েছে শত শত পণ্য বোঝাই ট্রাক। ফলে ব্যবসায়ীরা বড় ধরনের লোকসানের কবলে পড়েছেন। আটকেপড়া পণ্যের মধ্যে রয়েছে রফতানিমুখি পাট ও পাটজাত দ্রব্য, মাছ, শিল্প কলকারখানার কাঁচামাল, তৈরি পোশাক, মেশিনারিজসহ বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্য।
বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ভারত থেকে প্রায় পাঁচ শতাধিক বিভিন্ন ধরনের পণ্য আমদানি ও ২৫০ ট্রাক পণ্য রফতানি হয় ভারতে।

আরও পড়ুন >>>কলারোয়ায় মহিলা কাউন্সিলর প্রার্থীকে পাশ করানোর নামে ৫লাখ টাকা আত্নসাৎ

ভারতীয় পেট্রাপোল সিএন্ডএফ এজেন্ট স্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র জানান, বাণিজ্যিক কার্যক্রম চালু করতে রোববার ও সোমবার বিএসএফসহ প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে কয়েক দফা বৈঠক চলেছে।

ভারতীয় সিঅ্যান্ডএফ স্টাফ সদস্য ও ট্রাক শ্রমিকরা প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে বেনাপোল বন্দরে আসা-যাওয়া করছেন দীর্ঘদিন ধরে কিন্তু সীমান্তরক্ষী বিএসএফ সম্প্রতি নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে তাদের যাতায়াত বন্ধ করে দেয়।

আরও পড়ুন >>>যশোরে বঙ্গবন্ধু মুর‌্যালে পলাশের শ্রদ্ধাঞ্জলি

তাছাড়া বিএসএফের সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া ট্রাক তল্লাশিতে দীর্ঘ সময় ক্ষেপণ করা হচ্ছে। এসব সমস্যা সমাধানে আন্তরিক হতে বিএসএফকে বারবার জানানো সত্বেও সমাধান না হওয়ায় বাধ্য হয়ে বন্দর জীবন-জীবিকা বাঁচাও সংগঠনটি লাগাতার ধর্মঘটের ডাক দেয়।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, ভারতীয় শ্রমিকরা দুদেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ করে দিলেও বেনাপোল বন্দরে মালামাল ডেলিভারি চলছে স্বাভাবিক নিয়মে। প্রতিদিন সরকারকে ২০ কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে।

আরও পড়ুন >>>ঝালকাঠিতে সুগন্ধার চরে আটকে থাকা লাশটি কার? পুলিশ আসেনি ৫ ঘন্টায়ও

বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার আজিজুর রহমান জানান, বেনাপোল বন্দর দিয়ে ভারতের সঙ্গে বছরে ৩০ হাজার কোটি টাকার বাণিজ্য সম্পন্ন হয়ে থাকে।

প্রতিদিন ১৭০০ কোটি টাকার রাজস্ব আয় হয়ে থাকে বেনাপোল কাস্টমস হাউসে।

জাতীয় রাজস্ব বোর্ড চলতি অর্থ বছরে পাঁচ হাজার ৫০০ কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram