৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

নড়াইলের কালিয়ায় চলতি বরো মৌসুমে কৃষকের স্বপ্ন পুড়ে চিটা 

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
এপ্রিল ১২, ২০২১
13
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

রিপন বিশ্বাস, কালিয়া নড়াইলঃ দেশের বিভিন্ন অঞ্চলের মতো নড়াইলে কালিয়া উপজেলার  চলতি বরো মৌসুমে কৃষকের স্বপ্নের সোনা ধান পুড়ে চিটা হয়ে গেছে। এ অবস্থায় গভীর চিন্তায় দিশেহারা হয়ে পড়েছেন এ অঞ্চলের কৃষককেরা।

গোটা উপজেলা ব্যাপী প্রায় ১২০০ বিঘা জমির বোরো ধান নষ্ট হয়ে চিটা হয়ে যাওয়ায় চরমভাবে বিপাকে পড়েছেন কৃষকরা।

নড়াইলের কালিয়ায় কৃষকের স্বপ্ন পুড়ে চিটা 

আকস্মিক ধুলি ঝড় ও চৈত্রের ভ্যাপসা গরমে কচি ধান নষ্ট হয়ে চিটা হয়ে গেছে বলে দাবি করেন স্থানীয় কৃষি বিভাগ।

উপজেলা কৃষি অফিসার সুবির কুমার বিশ্বাস বলেন, বৃষ্টিবিহিন ঝড়াে বাতাসে ও অতিরিক্ত তাপমাত্রার কারণে ধান নষ্ট হয়ে চিটা হয়ে গেছে  বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ধানের সহনীয় তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু গত এক সপ্তাহ জুড়ে তাপমাত্রা ৩০ ছাড়িয়ে ৩৫ ডিগ্রি বা তার উপরে। তাই ধানের এ অবস্থা হয়েছে বলে মনে করা হচ্ছে।এ বছর বোরো ধানের লক্ষ্যমাত্রা ছিল ১৬ হাজার ৫ শত ১০ হেক্টর। কৃষকরা লাভের আশায় বোরো ধান চাষ করেছেন।

মাঠ পর্যায়ের কর্মী  সবুজ নন্দী বলেন,এ বছর ফলনও ভালো হয়েছিল। কিন্তু গত রবিবার(৪ই এপ্রিল) রাতে আধাঘন্টার গরম , শুস্ক ও বৃষ্টিবিহিন ঝড়াে বাতাসে কারনে খেতে কৃষকরা ধানের শীষে পরিবর্তন দেখেন।তারা দেখতে পান ধানের শীষ চিটায় পরিণত হয়ে যাচ্ছে তাৎক্ষণিক বিষয়টি উপজেলা কৃষি কর্মকর্তাকে অবহিত করেন।

উল্লেখ, প্রথম অবস্থায় চিটা হওয়ার কারণ না জানার কারনে আনুমানিক ১২০০ বিগা জমির ধান চিটায় পরিনত হয়েছে। তবে অন্যান্য জেলা উপজেলা থেকে কালিয়ায় চিটা অনেকাংশেই কম বলে মনে করেন কৃষি বিভাগের এই কর্মকর্তা।

কৃষি অফিসের কর্মকর্তা ও মাঠ পর্যায়ের কর্মীরা প্রতিনিয়ত কৃষকদের দিকে নজর রাখছে ও প্রয়ােজনীয় পরামর্শ প্রদান করছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram