১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

নিপাহ ভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

প্রতিনিধি :
স্বাধীন কন্ঠ
আপডেট :
ফেব্রুয়ারি ১, ২০২৪
56
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

ডেস্ক রিপোর্টঃ যশোরে সরকারি কর্মকর্তা ও মিডিয়াকর্মীদের নিয়ে নিপাহ ভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে কালেক্টরেট সভাকক্ষে সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাসের সভাপতিত্বে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতা করেন জেলা প্রশাসক মোহাম্মাদ আবরাউল হাছান মজুমদার ।
প্রধান বক্তা ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডাক্তার মাকসুদা খানম। অনুষ্ঠানের শুরুতে প্রজেক্টরের মাধ্যমে নিপাহ ভাইরাসের ক্ষতিকর দিক ও তার থেকে প্রতিকার এবং গাছিদের করণীয় বিষয়ের উপরে তথ্যচিত্র উপস্থাপন করেন ইনস্টিটিউট অব পাবলিক হেলথের (আইপিএইচ) ভাইরোলজিস্ট ডাক্তার খন্দকার মাহবুবা জামিল। পরে নিপাহ ভাইরাসের উপরে উন্মুক্ত আলোচনা হয়। কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডাক্তার নুজহাত নাদিয়া। কর্মশালায় উপস্থিত ছিলেন আট উপজেলার স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা কৃষি কর্মকর্তা ও গাছিরা।

সিভিল সার্জনর বিপ্লব কান্তি বিশ্বাস সমাপনী বক্তৃতায় বলেন, যশোর জুড়ে খেজুর গাছ রয়েছে। জেলার মানুষের মধ্যেও খেজুরের কাঁচা রস খাওয়ার প্রবণতা আছে। বাদুরের মাধ্যমে খেজুরের রস থেকে নিপাহ ভাইরাস ছড়ায়। তাই স্বাস্থ্য অধিদপ্তরের গাইড লাইন অনুযায়ী কাঁচা রস খাওয়া থেকে বিরত থাকতে হবে। তবেই এই ভাইরাস থেকে বাঁচা সম্ভব। তিনি আরও বলেন এখন পর্যন্ত জেলায় কোন নিপাহ ভাইরাসের রোগী পাওয়া না গেলেও পাশের জেলা নড়াইলে এই ভাইরাসের রোগী পাওয়া গেছে। এজন্য সকলকে সতর্ক থাকতে হবে।

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram