৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

নড়াইলে নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক সংস্কার, উদাসীন এলজিইডি

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
ফেব্রুয়ারি ৭, ২০২৩
30
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 
রিপন বিশ্বাস (জেলা প্রতিনিধি) নড়াইলঃ নড়াইলের কালিয়া উপজেলায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) আওতায় পুরোনো সড়ক সংস্কার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।
এমন অভিযোগ উঠেছে উপজেলার নড়াগাতী-বাঐসোনা সড়কে। এ সড়ক সংস্কারে নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন এলাকাবাসী ও পথচারীরা।
কাজের ষ্টিমেট সম্বন্ধে মৌখিকভাবে আংশিক বলে ব্যস্ততার অজুহাতে সটকে পড়েন উপজেলা প্রকৌশলী প্রনব কান্তি বল।
 জানা যায়, সরকারের কালিয়া এলজিইডি অফিসের তত্ত্বাবধানে নড়াগাতী-বাঐসোনা ২ কিলোমিটার সড়ক সংস্কারের কাজ হাতিয়ে নিয়ে খুলনার ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স তালুকদার এন্টারপ্রাইজের লাইসেন্স ব্যবহারকারী মাদারীপুরের ঠিকাদার মহিউদ্দিন তালুকদার ওই রাস্তার সংস্কারের কাজ শুরু করেন।
৬ ফেব্রুয়ারী (সোমবার) সরেজমিনে গেলে দেখা গেছে, সড়কে নিম্নমানের ইটের খোয়া ও সড়কের পাশের হ্যাজিং নিম্নমানের ইট দিয়ে নির্মাণ করা হয়েছে। এছাড়া সংস্কার কাজ তদারকিতে কোনো কার্য সহকারীকে (ওয়ার্ক এসিস্টেন্ট) দেখা যায়নি।
স্থানীয় ও পথচারীরা জানান, এই সড়কটি নড়াগাতী থানায় আসার একটি গুরুত্বপূর্ণ সড়ক। রাস্তা সংস্কারে নিম্নমানের পচা ইট ও পোঁড়া মাটির মত সুড়কি ব্যবহার করে বালু দিয়ে ঢেকে দেওয়া ও হ্যাজিংয়ে নিম্নমানের ইট ব্যবহার করা হচ্ছে এটা চরম অন্যায়।
ক্ষিপ্ত এলাকাবাসী, পোঁড়া মাটির মত খারাপ ইট দিয়ে তৈরি রাস্তার স্থায়ীত্ব নিয়ে খারাপ মন্তব্য করেন।
 কাজের শুরু থেকেই তদারকি প্রতিষ্ঠানের নজরদারি না থাকায় এসব অনিয়ম করে চলছে ঠিকাদার বলে জানান তারা।
ঠিকাদার মহিউদ্দিন তালুকদারের সাথে তার ব্যবহৃত (017215533334) মুঠোফোনে কথা বলে জানা যায় ৮৯ লক্ষ টাকার কাজটি তিনি কছেন। ওই সড়ক সংস্কারে কোনো নিম্নমানের ইট-বালু ব্যবহার করা হচ্ছে না, তবে কিছু জায়গা খারাপ হতে পারে বলে তিনি স্বীকার করেছেন। এ ছাড়া কাজের সাইডে তিনি মাঝে মাঝে আসেন বলে জানান।
এ বিষয়ে উপজেলা প্রকৌশলী প্রনব কান্তি বল এর সাথে মুঠোফোনে কথা হলে তিনি এসে দেখবেন বলে জানান। পরবর্তীতে স্বাক্ষাতে নিম্নমানের কাজ ও তদারকির বিষয়ে জানতে চাইলে ইউএনও ডেকেছেন বলে ব্যস্ততা দেখিয়ে সটকে পড়েন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram