২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

নিয়মিত অভিযানের সুফল পড়তে শুরু করেছে বাজারে

প্রতিনিধি :
স্বাধীন কন্ঠ
আপডেট :
মার্চ ২০, ২০২৪
37
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

স্টাফ রিপোর্টার : প্রতিদিনের বাজার তদারকির সুফল পড়তে শুরু করেছে সবজি ও নিত্যপণ্যের বাজারে। সরকার কর্তৃক ২৯টি পণ্যের দাম নির্ধারণ করে দেওয়ার পরে যারা সেই নিয়ম মানছেন না তাদের জরিমানার মুখোমুখি গতে হচ্ছে। ক্রেতাদের মধ্যে নেমে এসেছে স্বস্তি।

বিক্রেতারা বলছেন, গত এক সপ্তাহে পিয়াজ, নানা পদের ডাল, মাংসের বাজার সহনীয় হতে শুরু করেছে। এতে করে তাদের পুরোনো পণ্য কম দামে হলেও বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা। আর কর্তৃপক্ষ বলছে, তাদের অভিযান চলবে এবং গত ১৯ মার্চ জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকা মহানগরসহ দেশের সকল বিভাগ ও জেলা পর্যায়ে বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

এদিকে ঢাকা মহানগরীতে অধিদপ্তরের ৫টি টিম বাজার তদারকি করে।এছাড়াও অন্যান্য বিভাগীয় শহরসহ দেশের সর্বমোট ৫০টি জেলায় একযোগে এ তদারকি কার্যক্রম পরিচালিত হয়। এইদিন সারাদেশে ৫৪টি টিম কর্তৃক বাজার তদারকির মাধ্যমে ১১৩টি প্রতিষ্ঠানকে সর্বমোট ৯,২৫,৫০০ টাকা জরিমানা করা হয়।

২০ মার্চ শ্যাওড়াপাড়া বাজারে দেখা যায় পিয়াজ ৩০ টাকা কমে এসেছে, ডিমের হালিতে কমেছে ১৫টাকার বেশি। এলাকার মুদির দোকানীরা বলছেন, আগে কেনা বেশি দামি পিয়াজ কম দামে দিতে বাধ্য হচ্ছেন তারা। তবে এতে তাদের ক্ষতির মুখোমুখি পড়তে হলেও ক্রেতারা খুশি ও বেশি পণ্য কিনছেন বলেও মত দেন তারা।

গত সপ্তাহে হঠাৎই পুরো দেশে কমতে শুরু করেছে সবজির দাম। যে সবজি ভরা মওসুমে কম দামে পাওয়ার জন্য হাহাকার তৈরী হয়েছিলো সেইসব সবজি এখন হাতের নাগালে। নাটোরে সবজির বাজারে বেগুন বিক্রি হয়েছে প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা। এখন তা বিক্রি হচ্ছে ২ থেকে ৫ টাকা কেজি দরে, মুলা ২ থেকে ৫ টাকা, প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৫ টাকা থেকে ৭ টাকা, শসা বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা কেজি, করলা বিক্রি হচ্ছে ২০ থেকে ৪০ টাকা কেজি, লালশাক এক টাকা আটি, ধনেপাতা ৫ থেকে ১০ টাকা কেজি, ১১০ থেকে ১২০ টাকা কেজি দরের পেঁয়াজ এক সপ্তাহের ব্যবধানে নেমে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে। কাঁচা মরিচ গত সপ্তাহে বিক্রি হয়েছে ৮০ থেকে ১০০ টাকা এখন তা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে।কেবলনাটোরনয়, উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জেলা, যশোর, মাগুরা ও বরিশালের বেশ কয়েকটি জেলায় ক্রেতাদের মধ্যে সন্তুষ্টি দেখা গেছে।

চাঁপাইনবাবগঞ্জে হুহু করে কমছে পেঁয়াজের দাম। দুইদিনে কেজি প্রতি পেঁয়াজের দাম কমেছে অন্তত ২৫-৩৫ টাকা পর্যন্ত। সংশ্লিষ্টরা বলছেন, চাহিদার চেয়ে বাজারে সরবরাহ বেশি হওয়ায় এ দরপতন।

বুধবার (২০ মার্চ) সকালে শহরের নিউ মার্কেট কাঁচাবাজার ঘুরে জানা যায়, গত দুইদিন আগেও পেঁয়াজ বিক্রি হয়েছে ৮০-৯০ টাকা কেজি। তবে হঠাৎ গতকাল থেকে কমতে শুরু করে পেঁয়াজের ঝাঁঝ। এখন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫-৬০ টাকা কেজি দরে।

এরমধ্যে মাঝ রাতেও রাজধানীর কারওয়ান বাজারে অভিযান চালায় ভোক্তা অধিদফতরের একটি দল। এতে নেতৃত্ব দেন ভোক্তা অধিদফতরের উপ-পরিচালক বিকাশ চন্দ্র দাস। সঙ্গে ছিলেন আইনশৃঙ্খলা বাহিনীও। অভিযানের সময় কোনো দোকানেই মূল্য তালিকা আর রশিদ পায়নি ভোক্তা অধিদফতর। এমন অসংখ্য অনিয়ম পাওয়া গেলেও অভিযান শেষে কারও বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেখা যায়নি। এ সময় শুধু সতর্ক করা হয় পাইকারি বিক্রেতাদের।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, আমি আগেও বলেছি বাজার মনিটরিংয়ের প্রভাব অবশ্যই বাজারে পড়বে। ব্যাপারটা তাৎক্ষণিক না হলেও পড়তে বাধ্য। আমরা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি। প্রতিনিয়ত বাজারে যেনো মূল্য তালিকা থাকে, বাজারে যেনো নির্ধারণ করে দেওয়া মূল্য অনুযায়ী ক্রেতারা কিনতে পারেন সেসব নিয়ে কাজ চলছে।

এদিকে, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বঙ্গবন্ধু এভিনিউর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ শ্রমিক লীগ এবং কৃষক লীগের নেতাদের সঙ্গে মতবিনিময়কালে ২৯টি পণ্যের মূল্য নির্ধারণ নিয়ে কথা বলেছেন। তিনি বলেন, ‘সরকারের বেঁধে দেয়া কিছু পণ্যের দাম এরই মধ্যে কমেছে। অন্যান্য পণ্যের দামও মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে সরকারের চেষ্টার কোনো কমতি নেই। অপেক্ষা করুন। চেষ্টা করলে ফল পাওয়া যাবে।’

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram