২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

ফের কাল থেকে শুরু ইলিশ শিকার

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
অক্টোবর ২৪, ২০২১
14
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
ফের কাল থেকে শুরু ইলিশ শিকার
ছবি- সংগৃহীত | ছবি : ফের কাল থেকে শুরু ইলিশ শিকার

ডেস্ক রিপোর্টঃ নদী পাড়ে দীর্ঘ ২২ দিন অলস সময় কাটানো জেলে পাড়ায় এখন উৎসবের আমেজ। আগামীকাল সোমবার রাত ১২টার পর থেকে আবারও নদীতে মাছ ধরা শুরু হবে। ইতিমধ্যে জাল ও নৌকা মেরামত করে প্রস্তুতি নিয়েছে তারা।

দক্ষিণাঞ্চলের অন্যতম বড় চাঁদপুর মাছ ঘাটেও ফিরছে কর্মচাঞ্চল্য। বিগত বছরের মতো এবছরও কর্মসূচি সফল হয়েছে দাবি মৎস্য বিভাগের। ফের কাল থেকে শুরু

গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর ২২দিন চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের চরআলেকজেন্ডার পর্যন্ত চলে মা ইলিশ রক্ষা কার্যক্রম। কর্মসূচি সফল করতে স্থানীয় প্রশাসন, মৎস্য বিভাগ, কোস্টগার্ড ও নৌ পুলিশের তৎপরতা ছিলো উল্লেখ করার মতো।

আরও পড়ুন>>>ইচ্ছা ছিল পায়রা সেতু দিয়ে গাড়ি চালিয়ে যাব: প্রধানমন্ত্রী

২২ দিনে চাঁদপুরের সীমানায় মাছ শিকারের অপরাধে দুই শতাধিক জেলেকে কারাদণ্ড ও অর্থদণ্ডও প্রদান করা হয়েছে। অবশ্য অনেক জেলেই এ কর্মসূচি মেনে নদীতে মাছ ধরতে যায়নি। তাই তারা তাদের জাল নৌকা মেরামত করে প্রস্তুতি নিয়েছে।

আরও পড়ুন>>>মেক্সিকোতে পুলিশ-সন্ত্রাসী গোলাগুলিতে নিহত ৪

আড়ৎ মালিক মোঃ আবজাল হোসেন জানান, নির্ধারিত সময়ে সরকারের বরাদ্দকৃত ভিজিএফ এর চাল পৌঁছানো হয়েছে জেলেদের কাছে। তবুও অল্প কিছু অসাধু জেলে মাছ ধরে। তবে এ জেলার বাহিরে অর্থাৎ বহিরাগত জেলেরা এসেও চাঁদপুরের নদীতে মাছ ধরেছে।

চাঁদপুরের মৎস্য কর্মকর্তা মো. মেহেদী হাসান বলেন, এবছর কর্মসূচি প্রায় শতভাগ সফল হয়েছে। কর্মসূচি সফল হওয়ায় আগামী বছরও ইলিশের উৎপাদনের ধারাবাহিকতা থাকবে। ফের কাল থেকে শুরু

চাঁদপুর মৎস্য বিভাগের তথ্যমতে, এ কর্মসূচি চলাকালে চাঁদপুরে মোট প্রায় একশ’ মোবাইলকোর্ট ও আড়াই শতাধিক অভিযান পরিচালনা করা হয়। এ সময়ে ১০৮টি মামলা ও এসময়ে ইলিশ জব্দ করা হয়েছে দেড় টন। চাঁদপুরে ৫১ হাজার ১৯০ জন জেলে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram