২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

ফেসবুক সাম্প্রতিক বিভিন্ন ঘটনার দায় এড়াতে পারে না: তথ্যমন্ত্রী

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
অক্টোবর ২৪, ২০২১
14
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
মির্জা ফখরুল বুদ্ধিহীন হয়ে গেছেন: তথ্যমন্ত্রী
ছবি- সংগৃহীত | ছবি : মির্জা ফখরুল বুদ্ধিহীন হয়ে গেছেন: তথ্যমন্ত্রী

ডেস্ক রিপোর্টঃ তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলছেন, ফেসবুক সাম্প্রতিক বিভিন্ন ঘটনার দায় এড়াতে পারে না। এসব ঘটনায় ফেসবুককে নোটিস পাঠানো হবে। আজ রোববার (২৪ অক্টোবর) সচিবালয়ে সম্পাদক ফোরামের সঙ্গে আলোচনায় এসব মন্তব্য করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

কুমিল্লা ও রংপুরের ঘটনায় তিনি সামাজিক যোগাযোগমাধ্যমকে দায়ী করে বলেন, কুমিল্লা ও রংপুরের ঘটনা সামাজিকমাধ্যমে না ছড়ালে এত বড় ক্ষতি হতো না। তথ্যমন্ত্রী বলেন, রংপুরের পীরগঞ্জের ঘটনাও সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে ঘটেছে। আমি ২০১৯ সালে যুক্তরাজ্য সফরে গিয়েছিলাম। সেখানে তথ্য মন্ত্রণালয় সংক্রান্ত পার্লামেন্টরি কমিটির চেয়ারম্যানের সঙ্গে এ নিয়ে আলোচনা হয়েছিল।

তখন ইউরোপে একটি এ সংক্রান্ত জরিপ হয়েছিল। সে জরিপে ইউরোপের ৮০ ভাগ মানুষ মনে করে সামাজিক যোগাযোগ মাধ্যম অনেক ক্ষেত্রে গণতন্ত্রের জন্য হুমকি এবং সমাজে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রেও হুমকি। এ বিষয়টি নিয়ে তখন বিস্তারিত আলোচনা করেছিলাম।

আরও পড়ুন>>>চুয়াডাঙ্গায় ইউএনও’র অর্থ নিয়ে প্রতারক উধাও!

সরকারের পক্ষ থেকে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, একটি সিম পেতে হলে কিন্তু একটি আইডি কার্ড লাগে। এটি ছাড়া কিন্তু কেউ সিম পায় না। একজন ব্যক্তি কতগুলো সিম পাবে তা নির্ধারণ করা আছে। আমরা ফেসবুককে বলেছিলাম, এ দেশে যেন আইডি কার্ড দিয়ে অ্যাকাউন্ট খোলা হয়, সে ব্যবস্থা করতে, কিন্তু ফেসবুক কর্তৃপক্ষ রাজি হয়নি।

তিনি আরও বলেন, ‘আজকে যারা ফেসবুকে অতীতে কাজ করেছেন তারাও বলছে, এটির কারণে সমাজে অস্থিরতা হয়। ব্যক্তিগত নিরাপত্তার চেয়ে নিজেদের লাভকেই তারা গুরুত্ব দেয়। আমাদের দেশে যে ঘটনাগুলো ঘটেছে ফেসবুকে মিথ্যা পোস্ট দেয়ার জন্য বা উসকানিমূলক পোস্ট দেয়ার জন্য এটার দায় ফেসবুক বা সংশ্লিষ্ট সোস্যাল মিডিয়া কর্তৃপক্ষ এড়াতে পারে না। এ নিয়ে আমাদের ভাবার প্রয়োজন আছে।

আরও পড়ুন>>>সিরাজগঞ্জে যমুনা নদীতে গোসল করতে নেমে স্কুলছাত্রের মৃত্যু

তিনি আরও বলেন, আমরা অবশ্যই কোনো কিছু নিয়ন্ত্রণ করতে চাই না। কিন্তু সব কিছু এমনভাবে পরিচালিত হওয়া প্রয়োজন যাতে সেটি খারাপ কাজে ব্যবহার করা না হয় এবং এতে যেন স্বচ্ছতা থাকে। দেখা যাচ্ছে, ফেসবুকে পরিচয় গোপন করে ফেক আইডি ব্যবহার করে পোস্ট দেয়া হয় এবং তাকে আর খুঁজে পাওয়া যায় না।

সাম্প্রতিক সময়ের ঘটনাগুলোর পরিপ্রেক্ষিতে ফেসবুক কর্তৃপক্ষকে নোটিশ করার কথা জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, এটি ফেসবুক পোস্টের জন্যই এককভাবে হয়েছে তা নয়। তবে এটি ফেসবুকে আপলোড না হলে যে পরিস্থিতি তৈরি হয়েছে এ পরিস্থিতি তৈরি হতো না। এটির সঙ্গে যারা যুক্ত সবাই কিন্তু দায়ী। ফেসবুক সাম্প্রতিক বিভিন্ন ঘটনার

যে কোরআন রাখল সে দায়ী, যারা পোস্ট দিল তারাও কিন্তু দায়ী। সেই সঙ্গে ফেসবুক কর্তৃপক্ষও দায়ী। কারণ তাদের মাধ্যম ব্যবহার করে সমাজে অস্থিরতা তৈরি করতে এ কাজগুলো করা হয়েছে। অবশ্যই আমরা ফেসবুক কর্তৃপক্ষকে নোটিস করব। এখানে তারা দায় এড়াতে পারে না। অতীতে যে ঘটনাগুলো ঘটেছে সেখানেও স্যোসাল মিডিয়া দায় এড়াতে পারে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram