২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

বঙ্গবন্ধুর খুনি মেজর ডালিমের বাবার নাম মুছে দেওয়া হয়েছে স্কুল থেকে

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
ডিসেম্বর ১৩, ২০২২
22
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
সংগৃহীত | ছবি : 

ডেস্ক রিপোর্টঃ সাভারের ভার্কুতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বঘোষিত খুনি মেজর ডালিমের বাবার নামে করা বিদ্যালয়ের নাম পরিবর্তনে এলাকাবাসীর দাবি ও উপজেলা প্রশাসনের আবেদনের প্রেক্ষিতে ওই বিদ্যালয়টির নাম বদল করা হয়েছে। বিদ্যালয় প্রাঙ্গণের মূল ফটক থেকে নামানো হয়েছে তার নামের ফলকটিও। কেন বঙ্গবন্ধুর খুনির বাবার নামে বিদ্যালয়ের নামকরণ এ নিয়ে চলতি বছরের ১৮ আগস্ট একাত্তর টেলিভিশনে একটি প্রতিবেদন প্রচারিত হয়।

উপজেলা প্রশাসন জানিয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে আনুষ্ঠানিকভাবে বিদ্যালয়টির নাম পরিবর্তনসহ আগের নামফলক সরিয়ে দেওয়া হয়েছে। বর্তমানে বিদ্যালয়টির নাম ‘মুশুরীখোলা উচ্চ বিদ্যালয়’।

সোমবার (১২ ডিসেম্বর) নতুন নামকরণের শুভ উদ্বোধন ও ফলক উন্মোচন করেন সাভার উপজেলা পরিষদ চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজিব ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম। এসময় একটি সংক্ষিপ্ত সভা অনুষ্ঠিত হয়।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. শাহাবুদ্দিনের সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভার্কুতা ইউপি চেয়ারম্যান লিয়াকত হোসেন।

চেয়ারম্যান রাজিব বলেন, মহান বিজয়ের মাসে জাতির পিতা বঙ্গবন্ধুর খুনির বাবার নামে স্কুলের নাম পরিবর্তনে এ অঞ্চলের মানুষ সন্তুষ্ট ও আনন্দিত। দীর্ঘ ৫৪ বছর পর আজ থেকে সাভারবাসী একটি কলঙ্ক থেকে মুক্ত হলো।

তিনি জানান, বিদ্যালয়টির সব শিক্ষক, কর্মচারী এমপিও ভুক্ত থেকে সরকারি সুযোগ-সুবিধা পেয়ে আসছেন।

জানা গেছে, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আবেদনের প্রেক্ষিতে ৯ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. মিজানুর রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে নতুন নামকরণের নির্দেশনা দেওয়া হয়। সেই নির্দেশনায় ১৫ নভেম্বর ঢাকা জেলা শিক্ষা কর্মকর্তা সাভার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশনা দেন। ইতিমধ্যে সকল কাগজপত্রে নতুন নাম ব্যবহার শুরু হয়েছে। আরও জানা যায়, ১৯৬৮ সালে সাভারের ভাকুর্তায় বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। তখন এই স্কুলের জমিদাতা ছিলেন স্থানীয় ইমান আলী। পরে ইমান আলীর ভগ্নিপতি সামসুল হকের সহায়তায় স্কুলটি প্রতিষ্ঠিত হয়। স্কুলটির নাম হয় ‘মুশুরীখোলা সামসুল হক উচ্চ বিদ্যালয়’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram