১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

এক মাদরাসাছাত্রীর বাল্যবিয়ে আটকে দিল প্রশাসন

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
জানুয়ারি ১৪, ২০২৩
13
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

ডেস্ক রিপোর্টঃ জেলার সালথা উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেল তানজিলা আক্তার সুমি (১৭) নামের এক মাদরাসাছাত্রী।

শুক্রবার (১৩ জানুয়ারি) বিকেলে উপজেলার গট্টি ইউনিয়নের খর্দ লক্ষণদিয়া গ্রামে স্থানীয় কওমি মাদ্রাসার ছয় জামাতের এক শিক্ষার্থীর বিয়ের আয়োজন করেন পরিবারের লোকজন।

আরও পড়ুন>>> ঋণ ফেরত দিতে বাংলাদেশ আরও ৬ মাস সময় দিল শ্রীলঙ্কাকে

এমন সংবাদের ভিত্তিতে শুক্রবার বিকেলে বিয়ে বাড়িতে হাজির হন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালাউদ্দিন আইয়ুবী। তিনি উপস্থিত হয়ে ঘটনার সত্যতা পেয়ে বিয়েটি বন্ধ করে দেন।

এ সময় মেয়ের বয়স কম হওয়ায় বাল্যবিয়ে নিরোধ আইন ২০১৭ অনুযায়ী মেয়ের বাবা ইব্রাহিম শেখকে ৫০ হাজার ও ছেলের বাবা ফরিদপুর সদর উপজেলার বিল মাহমুদপুর গ্রামের মোতালেব মৃধাকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালাউদ্দিন আইয়ুবী বলেন, বাল্যবিয়ে চলছে এমন গোপন তথ্যের ভিত্তিতে সেখানে উপস্থিত হয়ে কনের জন্ম নিবন্ধন চাওয়া হয়। সেটা যাচাই-বাছাই করে জানা যায় কনের বিয়ের বয়স হয়নি। পরে কনের বাবা ও বরের বাবাকে প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে এবং ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত মেয়েকে বিয়ে দিবেন না এ মর্মে সুমির বাবা মুচলেকা দিয়েছেন।

তিনি আরও বলেন, বাল্যবিয়ে দেশ ও জাতির জন্য অভিশাপ। সুতরাং বাল্যবিয়ে নিরোধকল্পে সালথা উপজেলা প্রশাসনের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

এ সময় সালথা উপজেলা কৃষি অফিসার জীবাংশু দাস, সালথা থানা পুলিশের এসআই আবু রায়হান নূর ও এসআই নাজমুলসহ পুলিশের একটি টিম উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram