২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

বিশ্বকাপে বাংলাদেশের নারীদের প্রথম জয়

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
মার্চ ১৪, ২০২২
11
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
বিশ্বকাপে বাংলাদেশের নারীদের প্রথম জয়
ছবি- সংগৃহীত | ছবি : বিশ্বকাপে বাংলাদেশের নারীদের প্রথম জয়

ক্রীড়া ডেস্কঃ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে নিজেদের প্রথম জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহের ম্যাচে পাকিস্তানকে ৯ রানের ব্যবধানে হারিয়েছে সালমা-রুমানারা। আগে ব্যাটিং করে বাংলাদেশের ছুড়ে দেওয়া ২৩৫ রানের টার্গেটে পাকিস্তানের ইনিংস থেমেছে ২২৫ রানে। ফাহিমা খাতুন তিনটি উইকেট তুলে নিয়েছেন।

পাকিস্তানকে হারানো এই জয় বাংলাদেশের নারীদের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসের প্রথম জয়। এবারই প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে অংশ নিয়েছে সালমা-জাহানারারা। নিজেদের প্রথম দুই ম্যাচে হারের পর তৃতীয় ম্যাচেই পাকিস্তানের বিপক্ষে জয় তুলে নিল নারীরা।

এর আগে হ্যামিল্টনে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৩৪ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশের মেয়েরা। বাংলাদেশের এই রেকর্ড সংগ্রহের ইনিংসে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন ফারজানা হক পিংকি, শারমিন আক্তার সুপ্তা ও নিগার সুলতানা জ্যোতি। নারী বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ব্যাক টু ব্যাক ফিফটি হাঁকিয়েছেন ফারজানা পিংকি।

আরও পড়ুন>>>ই-পাসপোর্ট কার্যক্রম দুদিন বন্ধ থাকবে

আগের দুই ম্যাচের মতো আজও উদ্বোধনী জুটিতে ভালো সূচনা এনে দেন শামীমা সুলতানা ও শারমিন সুপ্তা। দলীয় ৩৭ রানের মাথায় ব্যক্তিগত ১৭ রানে আউট হন শামীমা। এরপর ৪২ রানের জুটি গড়েন সুপ্তা ও পিংকি। তৃতীয় উইকেটে ৯৬ রান যোগ করেন পিংকি ও জ্যোতি। সুপ্তার মতো জ্যোতিও আটকা পড়েন ফিফটির খুব কাছে গিয়ে। তার ৬৪ বলে ৪৬ রানের ইনিংসের সমাপ্তি ঘটে ফাতিমা সানার বলে লেগ বিফোরে কাটা পড়ে। রিভিউ নিয়েও উইকেট বাঁচাতে পারেননি জ্যোতি।

সুপ্তা ও জ্যোতি সুযোগ হাতছাড়া করলেও কোনো ভুল করেননি ফারজানা পিংকি। আগের ম্যাচে ৫২ রান করা পিংকি এই ম্যাচেও তুলে নেন ফিফটি। যা তার ওয়ানডে ক্যারিয়ারে নবমবার পঞ্চাশ ছোঁয়ার ঘটনা। তার ব্যাটে ভর করেই দুইশ পেরোয় বাংলাদেশের সংগ্রহ। ইনিংসের ৪৭তম ওভারে পরপর দুই বলে আউট হন ফারজানা পিংকি ও ফাহিমা খাতুন। দুইটি আউটেই রিভিউ নিয়ে সফল হয় পাকিস্তান।

ক্যারিয়ার সেরা ইনিংসে ১১৫ বলে ৫ চারের মারে ৭১ রান করেন পিংকি। মাঝে ১৩ বলে ১৬ রানের ক্যামিও খেলেন তারকা অলরাউন্ডার রুমানা আহমেদ। শেষ দিকে রিতু মণি ১৩ বলে ১১ ও সালমা খাতুন ১০ বলে ১১ রান করলে ২৩৪ রানে থামে বাংলাদেশ। শেষ ১২ ওভারে মাত্র দুইটি বাউন্ডারি হাঁকাতে পেরেছে টাইগ্রেসরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram