২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

বিশ্বের প্রথম এআই সফটওয়্যার ইঞ্জিনিয়ার ডেভিন

প্রতিনিধি :
স্বাধীন কন্ঠ
আপডেট :
মার্চ ১৬, ২০২৪
26
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

প্রযুক্তি ডেস্কঃ এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তির অন্যতম আবিষ্কার। মানুষের মস্তিষ্কের মতো কাজ করে এই কৃত্রিম বুদ্ধিমত্তা। প্রতিনিয়ত এর ব্যবহার বাড়ছে। আর তা নিয়ে বিশ্বে হইচই চলছে।

এবার সেই ধারাবাহিকতায়, বিশ্বে প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার এসে গেছে। আর তার নাম ডেভিন। এটি সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান কগনিশনের কৃত্রিম বুদ্ধিমত্তার সফটওয়্যার ইঞ্জিনিয়ার।

সংস্থাটির দাবি, এই রোবট ইঞ্জিনিয়ার সিঙ্গেল প্রম্পট দিয়েই তৈরি করতে পারে একটা পুরো ওয়েবসাইট। কোডিং থেকে বাগ ফিক্স (প্রযুক্তিগত ত্রুটি) সব কিছুই করতে পারে। এ ছাড়া ভিডিও তৈরি ও এডিট করে ক্লায়েন্টদের কাছে উপস্থাপন করতেও সক্ষম।

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে ডেভিন বিশেষভাবে প্রশিক্ষিত। যে কারণে টেক সংস্থার কাছে ভরসার পাত্র হয়ে উঠতে পারে এই ইঞ্জিনিয়ার। এটি অনেকটা এআই অ্যাসিস্ট্যান্ট কোপাইলট এবং ওপেনএআই চ্যাটজিপিটির মতো।

সংস্থাটির দাবি, সফটওয়্যার তৈরি পরিচালনার ক্ষেত্রে যে সাহায্যের দরকার তা নিখুঁতভাবে করতে সক্ষম ডেভিন। তবে সংস্থাটি জানায়, এই টুল মানুষের চাকরি প্রতিস্থাপন করার উদ্দেশ্যে নয়। বরং তাদের কাজ সহজ করতে আনা হয়েছে ।

যেসব দক্ষতা রয়েছে ডেভিনের

মানুষের সঙ্গে হাতে হাত লাগিয়ে কাজ করতে পারবে এমন পরিকল্পনা নিয়েই বাজারে আনা হয়েছে এআই ইঞ্জিনিয়ার ডেভিন। চলুন জেনে নেওয়া যাক সফটওয়্যার অ্যাসিস্ট্যান্ট হিসেবে কী কী সুবিধা দিতে পারে এই রোবট ইঞ্জিনিয়ার:

১. কোডিং, বাগ ফিক্স করা

২. সিঙ্গেল প্রম্পট দিয়ে ওয়েবসাইট বানানো

৩. রিয়েল টাইম আপডেট

৪. ফিডব্যাক দেওয়া

৫. ডিজাইনিং

এ ছাড়াও এই ইঞ্জিনিয়ার ওপেন সোর্স প্রোজেক্ট থেকে বিভিন্ন সমস্যা খুঁজে বের করে এর সমাধান করতে সক্ষম। যদিও এর আগে বাজারে আসা এআই মডেলগুলোকেও দক্ষতার দিক ছাপিয়ে গেছে ডেভিন। এই টুল সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং জগতে গেম চেঞ্জার হতে পারে।

সংস্থাটির দাবি, জটিল কাজ সহজে পরিচালিত করা জন্যই বাকিদের থেকে ডেভিনকে আলাদা করে তোলার উদ্দেশ্য। এতে রয়েছে কয়েক হাজার সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা। সেই সঙ্গে ভুল থেকে শিক্ষা নিয়ে পরিষেবা উন্নত করতে পারে।

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram