২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

বেনাপোল সীমান্তে বিএসএফের গুলিতে বিজিবি সদস্য নিহত

প্রতিনিধি :
স্বাধীন কন্ঠ
আপডেট :
জানুয়ারি ২৩, ২০২৪
120
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

নিজস্ব প্রতিবেদকঃ সোমবার ভোরে বেনাপোলের ধান্যখোলা জেলেপাড়া সিমান্তের ওপারে বিএসএফের গুলিতে বিজিবির এক সদস্য নিহত হয়েছেন। মোহাম্মদ রইস উদ্দিন নামে নিহত ওই বিজিবি সদস্যের মরদেহ ভারতের পশ্চিমবঙ্গের বনগাঁ মর্গে রয়েছে। মঙ্গলবার পতাকা বৈঠকের পর তার মরদেহ বাংলাদেশে হস্তান্তর করা হতে পারে বলে জানা গেছে।
সোমবার দিবাগত মধ্যরাতে বিজিবি’র পক্ষ থেকে ৪৯ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল জামিল জানান, ব্যাটালিয়ন কমা-ার পর্যায়ে পতাকা বৈঠকের মাধ্যমে ইতোমধ্যে বিএসএফকে বিষয়টির ব্যাপারে সুষ্ঠু তদন্তের দাবি জানানোর পাশাপাশি কূটনৈতিকভাবে প্রতিবাদলিপি পাঠানো হয়েছে। মৃতদেহ বাংলাদেশে দ্রুত ফেরত আনার ব্যাপারেও যোগাযোগ অব্যাহত রয়েছে।
তিনি আরও বলেন, সোমবার ভোর সাড়ে ৫টার দিকে বিজিবি যশোর ব্যাটালিয়নের ধান্যখোলা বিওপি’র জেলেপাড়া পোস্ট সংলগ্ন এলাকায় ভারত থেকে আসা একদল গরু চোরাকারবারিদের সিমান্ত অতিক্রম করে আসতে দেখলে দায়িত্বরত বিজিবি টহল দল তাদের চ্যালেঞ্জ করলে তারা দৌড়ে ভারতের দিকে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় বিজিবি টহল দলের সদস্য সিপাহী মোহাম্মদ রইস উদ্দিন চোরাকারবারিদের পিছনে ধাওয়া করতে করতে ঘন কুয়াাশার কারণে দলবিচ্ছিন্ন হয়ে পড়ে। প্রাথমিকভাবে তাকে খুঁজে পাওয়া না গেলেও পরবর্তীতে বিভিন্ন মাধ্যমে জানা যায় সে বিএসএফের গুলিতে আহত হয়ে ভারতের অভ্যন্তরে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। ঘটনার পরপরই এ বিষয়ে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক করা হয় এবং জানা যায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় উক্ত সৈনিক মৃত্যুবরণ করে।
এদিকে সকাল থেকে সিমান্তে গোলাগুলি ও একজন বিজিবি সদস্যের নিহতের গুঞ্জন শোনা গেলেও এ নিয়ে দিনভর বিজিবির পক্ষ থেকে কিছুই জানানো হয়নি। যোগাযোগ করার পরও মুখ খোলেননি কোন কর্মকর্তা।
স্থানীয় জালিয়াপাড়ার কয়েকজন বাসিন্দা জানান, সোমবার ভোরে তারা অন্তত ৭-৮ রাউ- গুলির শব্দ শুনেছেন। পরে সকালে সিমান্তের ওপারে এক যুবকের গুলিবিদ্ধ মরদেহ পড়ে থাকতে দেখেন।
তারা বলেন, ধান্যখোলা জালিয়াপাড়া সীমান্ত দিয়ে ভোরে গরু চোরাকারবারিদের ধাওয়া করার সময় বিএসএফের ছোঁড়া গুলিতে বিদ্ধ হন রইস উদ্দিন নামে বিজিবি’র এক সদস্য। বিএসএফ সদস্যরা তাকে ভারতের বনগাঁ হাসপাতালে নিয়ে যায় হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় দুপুরে তিনি মারা যান।
এদিকে খবর পেয়ে ধান্যখোলা বিওপি ক্যাম্পে যান বিজিবির দক্ষিণ-পশ্চিম রিজিওয়ন কমান্ডার ও যশোর ব্যাটালিয়নের অধিনায়কসহ উর্ধ্বতন কর্মকর্তারা।
নিহত বিজিবি সদস্য রইস উদ্দিনের বাড়ি চাঁপাইনবাবগঞ্জে। ভারত কর্তৃপক্ষ মরদেহ ফেরত পাঠানোর পর পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram