১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

ভিআর হেডসেট শ্রেণিকক্ষে নিয়ে যেতে কাজ করছে মেটা

প্রতিনিধি :
স্বাধীন কন্ঠ
আপডেট :
এপ্রিল ১৯, ২০২৪
9
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

প্রযুক্তি ডেস্কঃ মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ নিজেদের তৈরি মেটা কোয়েস্ট ভার্চ্যুয়াল রিয়েলিটি (ভিআর) হেডসেট কাজে লাগিয়ে, শিক্ষার্থীদের কল্পনার রাজ্যে ঘুরে বেড়ানোর সুযোগ দিতে চান। এর পাশাপাশি পড়ালেখাও শেখাতে চান। আর তার এই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য এ বছরের শেষের দিকে নতুন সফটওয়্যার উন্মুক্তের কাজ শুরু করেছে মেটা।

মেটা শ্রেণিকক্ষে ভিআর হেডসেটের বহুমাত্রিক ব্যবহার বাড়ানোর চেষ্টা করছে। প্রতিষ্ঠানটি এ জন্য শিক্ষকদের কোয়েস্ট হেডসেট ব্যবহারের প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি শিক্ষাসম্পর্কিত বিভিন্ন ভিআর অ্যাপ তৈরির উদ্যোগ নিয়েছে। আর সেগুলো কাজে লাগিয়ে শ্রেণিকক্ষে বসেই পাঠ্যক্রমের বিভিন্ন বিষয় ভার্চ্যুয়াল প্রযুক্তিতে বিস্তারিতভাবে দেখার পাশাপাশি ঐতিহাসিক বিভিন্ন স্থান থেকে ঘুরে আসা যাবে। মেটা কোয়েস্ট হেডসেট ব্যবহারের সর্বনিম্ন বয়স ১০ বছর হওয়ায় শ্রেণিকক্ষে সহজেই ব্যবহার করা যাবে।

মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ বলেন, ‘আপনি ভবিষ্যতে কোনো ল্যাবরেটরি ছাড়াই শিক্ষার্থীদের জীববিজ্ঞান ও রসায়ন শেখাতে পারবেন। শ্রেণিকক্ষ থেকেই শিক্ষার্থীদের নিয়ে প্রাচীন রোমের রাস্তায় হাঁটতে পারবেন। ভিআরের মাধ্যমে শিক্ষার্থীরা সময় আর স্থানের সীমাবদ্ধতা কাটিয়ে ভালোভাবে শেখার সুযোগ পাবেন।’

ভার্চ্যুয়াল প্রযুক্তির মাধ্যমে শিক্ষার্থীদের পড়ালেখার মান নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। এ বিষয়ে আবদুল লতিফ জামিল পোভার্টি অ্যাকশন ল্যাবের গবেষক ভিনসেন্ট কোয়ান বলেন, ভিআর এমন একটি ক্ষেত্র, যা নিয়ে গবেষণা করা প্রয়োজন। প্রযুক্তির মাধ্যমে অনেক প্রতিশ্রুতির কথা শোনা যায়। কতোটা প্রভাব রাখবে, তা নিয়ে গবেষণা করতে হবে।

২০২২ সালে পিডব্লিউসির একটি প্রতিবেদনে বলা হয়েছিল, ভিআর হেডসেটের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণকারীদের শেখার আগ্রহ বেশি দেখা গেছে। বিভিন্ন শিক্ষামূলক অ্যাপ শিক্ষার্থীদের প্রয়োজন বুঝে কাজ করছে। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানই ভিআরনির্ভর বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করছে। যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আইনের বিভিন্ন বিষয় বোঝাতে ভার্চ্যুয়াল ক্রাইম সিনে নিয়ে যাওয়া হয়। তবে শ্রেণিকক্ষে ভিআর হেডসেট ব্যবহারের প্রধান অন্তরায় হচ্ছে দাম। মেটা কোয়েস্ট ৩ হেডসেটের দাম প্রায় ৫০০ মার্কিন ডলার।

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram