২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

নড়াইলে বোরো ধানের বাম্পার ফলনে বেজায় খুশি চাষিরা 

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
এপ্রিল ২৫, ২০২২
17
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
মাঠে মাঠে দোল খাচ্ছে কৃষকের সোনালী স্বপ্ন
মাঠে মাঠে দোল খাচ্ছে কৃষকের সোনালী স্বপ্ন | ছবি : মাঠে মাঠে দোল খাচ্ছে কৃষকের সোনালী স্বপ্ন

রিপন বিশ্বস, নড়াইলঃ নড়াইলের মাঠে মাঠে দোল খাচ্ছে কৃষকের সোনালী স্বপ্ন । যেদিকে তাকাই সেদিকেই বোরো ধানের সবুজ ও সোনালী ধানের শীষের সমারোহ চোখে পড়ে । চলতি বোরো মৌসুমে ধানের আবাদ ভালো হওয়ায় বেজায় খুশি চাষিরা ।

এ মৌসুমের আগাম রোপণকৃত জমির পাকা ধান কাটাও শুরু করেছেন অনেকে, তবে পুরোদমে ধানকাটা শুরু হতে এখনও ১০ থেকে ১৫ দিন সময় লাগবে ।

যেদিকে তাকাই সেদিকেই শুধু সবুজ ও সোনালী ধানের শীষের সমারোহ

জেলায় এ বছর লক্ষমাত্রার চেয়ে বেশি জমিতে বোরো ধানের আবাদ হয়েছে । নড়াইল কৃষি বিভাগ সূত্রে জানা গেছে , খাদ্যশস্যে উদ্বৃত্ত নড়াইল জেলায় গত মওসুমের তুলনায় চলতি মৌসুমে বোরো চাষাবাদ বেড়েছে ।

জেলার তিন উপজেলায় ৪৮ হাজার ৪৯০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও আবাদ হয়েছে ৪৯ হাজার ৯৪০ হেক্টর জমিতে । এর মধ্যে সদর উপজেলায় ২৩ হাজার ২ শ ' হেক্টর জমিতে , কালিয়া উপজেলায় ১৬ হাজার ৫১০ হেক্টর জমিতে এবং লোহাগড়া উপজেলায় ১০ হাজার ২৩০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে ।

আরও পড়ুন>>>নড়াইলে ৬ বছরের শিশু ধর্ষণের চেষ্টায় মামলা, শিমুল পালাতক

আবাদ হওয়া জমিতে ২ লাখ ১২ হাজার ১০৩ মেট্রিক টন ধান উৎপাদিত হবে বলে কৃষক ও কৃষি কর্মকর্তারা আশা পোষন করছেন ।

প্রণোদনার আওতায় কৃষকেরা বিনামূল্যে সার ও বীজ পাওয়ায় এবং আবহাওয়া অনুকূলে থাকায় আবাদ ভালো হয়েছে । মানভেদে বর্তমানে প্রতিমণ বোরো ধান বিক্রি হচ্ছে ১১০০ থেকে ১২০০ টাকায় । ধানের দাম ভালো হওয়ায় খুশি কৃষকেরা । ধান কেটে ঘরে তোলা পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মৌওসুমে বোরোর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা ।

কালিয়া উপজেলার যোগানিয়ি গ্রামে ধীরেন্দ্রনাথ বিশ্বাস বলেন , ৫০ শতক জমিতে বোরো ধানের চাষ করেছি । ফলনও ভালো হয়েছে সামনের সপ্তাহে ধান কাটা শুরু করব । আশা করি ভালো দাম পাব ।

সদর উপজেলার রুমদিয়া গ্রামের দিপান মন্ডল বলেন , বিলে আগাম রোপণকৃত জমির পাকা ধান কাটা ইতোমধ্যে শুরু করেছি । আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যে পুরোদমে ধান কাটা শুরু হবে ।
আবাহাওয় অনুকুলে থাকায় ধানের আবাদ যেমন ভালো , দামও বেশ ভালো পাবো বলেও জানান তিনি ।

নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ - পরিচালক দীপক কুমার রায় বলেন , খাদ্যশস্যে উদ্বৃত্ত নড়াইল জেলায় এ বছর বোরো ধানের আশানুরুপ আবাদ হয়েছে । কৃষকরা সময় মতো বীজ , সারসহ অন্যান্য উপকরণ ঠিক মতো পাওয়ায় ধান চাষে কোনো সমস্যার সৃষ্টি হয়নি । এ ছাড়া বোরো চাষের জন্য প্রণোদনার আওতায় নয় হাজার কৃষক হাইব্রিড এবং ছয় হাজার কৃষক উফশী জাতের বীজ ও সার বিনামূল্যে পেয়েছেন ।মাঠে মাঠে দোল খাচ্ছে কৃষকের সোনালী স্বপ্ন
এ জেলার উৎপাদিত ধান স্থানীয় চাহিদা মিটিয়ে বাইরের জেলায় বিক্রি করা হয়ে থাকে বলেও জানান , এই কৃষিবিদ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram