২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

মারিউপোলে সম্পূর্ণ বিজয় ঘোষণা করলো রাশিয়া

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
মে ২১, ২০২২
11
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনের বন্দর শহর মারিওপোল জয়ের জন্য মাসব্যাপী যুদ্ধের পর রাশিয়া বিজয় ঘোষণা করেছে। মস্কো জানিয়েছে, মারিওপোল শহরের আজভস্তাল ইস্পাত কারখানায় থাকা সর্বশেষ যোদ্ধারা আত্মসমর্পণ করেছেন।

দীর্ঘ দিন ধরে ইউক্রেনীয় সৈন্যরা আজভস্তাল ইস্পাত কারখানার বিশাল ভবনে আটকে ছিলো। রাশিয়াকে শহরের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে বাধা দিয়ে এসেছে তারা।

শুক্রবারের উচ্ছেদের ঘটনাটি এই যুদ্ধের সবচেয়ে ধ্বংসাত্মক অবরোধের সমাপ্তি চিহ্নিত করে। মারিওপোল সম্পূর্ণ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ইউক্রেনীয় ৫৩১ সৈন্য ইস্পাত কারখানাটি ছেড়ে বের হওয়ার পর মারিওপোল শহর এবং ওই কারখানাটি ‘সম্পূর্ণ মুক্ত’ হয়েছে।

এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আজভস্তালের ভূগর্ভস্থ যে স্থানে ইউক্রেনীয় সৈন্যরা লুকিয়ে ছিলো, রুশ সশস্ত্র বাহিনীর সম্পূর্ণ নিয়ন্ত্রণে এসেছে সেসব স্থান।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, আজভস্তার ইস্পাত কারখানার শেষ রক্ষাকারীদের চলে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে। তিনি বলেছেন, আজ (শুক্রবার) ছেলেরা সামরিক কমান্ডের কাছ থেকে একটি স্পষ্ট সংকেত পেয়েছে যে-তারা সেখান থেকে বেরিয়ে আসতে পারে এবং তাদের জীবন বাঁচাতে পারে।

জানা গেছে, মারিওপোলের আজভস্তাল ইস্পাত কারখানা কমপ্লেক্সে আটকে থাকা অবশিষ্ট ইউক্রেনীয় সেনাদের প্রতিরোধ ধরে না রেখে আত্মসমর্পণ করার নির্দেশ দেয় হাইকমান্ড। আজভস্তালে আটকে থাকা সেনাদের নেতৃত্বে থাকা কমান্ডার শুক্রবারই এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে পূর্বে দনবাসে পুরোদমে চলছে রুশ হামলা। আজভস্তাল ব্যাটালিয়ন কমান্ডার দেনিস প্রোকেপেঙ্কো শুক্রবার টেলিগ্রাম অ্যাপে প্রকাশিত এক ভিডিও বার্তায় বলেন, ‘ঊর্ধ্বতন সামরিক কর্তৃপক্ষ মারিওপোল নগর প্রতিরোধের অবস্থান ছেড়ে আমাদের গ্যারিসনের সেনাদের জীবন রক্ষার নির্দেশ দিয়েছে। ‘

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram