৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

যশোরের ভৈরব নদে ৬৮৫ মেট্রিক টন কয়লাবোঝাই কার্গো জাহাজডুবি

প্রতিনিধি :
স্বাধীন কন্ঠ
আপডেট :
এপ্রিল ১৫, ২০২৪
5
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

ডেস্ক রিপোর্টঃ যশোরের অভয়নগরের ভৈরব নদে এমভি সাকিব বিভা-২ নামে কয়লাবোঝাই একটি কার্গো জাহাজ ডুবে গেছে। শনিবার (১৩ এপ্রিল) রাতে নওয়াপাড়া নদীবন্দর এলাকার নোনাঘাট নামক স্থানে জাহাজের তলা ফেটে এ দুর্ঘটনা ঘটে।
ডুবে যাওয়ার সময় জাহাজে প্রায় ৬৮৫ মেট্রিক টন কয়লা ছিলো। যার মূল্য প্রায় এক কোটি ১৫ লাখ টাকা। জেএইচএম গ্রুপ নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান ইন্দোনেশিয়া থেকে ওই কয়লা অভয়নগরের নওয়াপাড়া নদীবন্দর এলাকায় এনেছিলো।

আমদানিকারক প্রতিষ্ঠান সূত্র জানায়, ইন্দোনেশিয়া থেকে একটি মাদার ভেসেলে কয়লা আমদানি করে মোংলা বন্দরের হাড়বাড়িয়া পয়েন্টে রাখা হয়। মাদার ভেসেল থেকে এমভি সাকিব বিভা-২ নামে একটি কার্গো জাহাজে ৬৮৫ মেট্রিক টন কয়লাবোঝাই করা হয়। শুক্রবার অভয়নগরের নওয়াপাড়া নদীবন্দরের উদ্দেশ্যে জাহাজটি যাত্রা করে। জাহাজের মাস্টার বিল্লাল হোসেন বলেন, শনিবার মধ্যরাতে জাহাজ ঘোরানোর সময় নদের মাটির সঙ্গে তলদেশ আঘাতপ্রাপ্ত হয়। এতে জাহাজের তলা ফেটে যায়। রবিবার (১৪ এপ্রিল) সকাল থেকে জাহাজে পানি ঢুকতে শুরু করে। এরপর সকালে নদীতে ভাটা থাকায় পানি আরো বেশি ঢুকতে শুরু করে। এক পর্যায়ে জাহাজ ডুবে গেলে আমি, সুকানিসহ জাহাজে থাকা মোট ১১ জন সদস্য সাঁতরে নদীর তীরে উঠি। ৬৮৫ মেট্রিক টন কয়লার বাজার মূল্য সম্পর্কে তিনি বলেন, জাহাজে আনুমানিক এক কোটি ১৫ লাখ টাকার কয়লা রয়েছে।
কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান জেএইচএম গ্রুপের নওয়াপাড়া অফিসের লজিস্টিক ম্যানেজার রাহুল দেব জানান, সোমবার থেকে কয়লা উদ্ধারের প্রক্রিয়া শুরু করা হবে। উদ্ধার কাজ শেষ না হওয়া পর্যন্ত ক্ষতির পরিমাণ বোঝা যাবে না।
নওয়াপাড়া নদীবন্দরের উপ-পরিচালক মাসুদ পারভেজ বলেন, ভৈরব নদে কয়লাবোঝাই একটি কার্গো জাহাজ আংশিক ডুবে গেছে এমন সংবাদ পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখে পরবর্তী করণীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram