৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

যশোরে ভোট কেন্দ্র নিয়ন্ত্রণে রাখতে মাঠে বিভিন্ন সংস্থার ১৬ হাজার সদস্য

প্রতিনিধি :
স্বাধীন কন্ঠ
আপডেট :
জানুয়ারি ৬, ২০২৪
21
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

ডেস্ক রিপোর্টঃ আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যশোরের ৬টি আসনের ঝুঁকিপূর্ণ কেন্দ্র ২৭৫টি। এসব কেন্দ্রগুলোতে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে বিভিন্ন সংস্থার ১৬ হাজার সদস্য। এরমধ্যে পুলিশ, আনসার, বিজিবি, সেনা সদস্য, ম্যাজিস্ট্রেটসহ গোয়েন্দা বাহিনীর সদস্যরা রয়েছেন। তাদের মধ্যে নির্ধারিত পুলিশ সদস্যরা ভোটকেন্দ্রে বডি ক্যামেরা ব্যবহার করবে।
নির্বাচনের দিন আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়োজিত সদস্যদের ব্রিফিং শেষে সাংবাদিকদের এমব তথ্য জানান পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার। শুক্রবার সকালে যশোর পুলিশ লাইন মাঠে এ ব্রিফিং অনুষ্ঠিত হয়। প্রায় তিন ঘন্টাব্যাপী ব্রিফিংয়ে সহকারী পুলিশ সুপার ও পুলিশের ইন্সপেক্টর পদমর্যদার কর্মকর্তাসহ পুলিশ সদস্য ও আনসার বাহিনীর সদস্যরা অংশ নেন। এসময় তাদেরকে ভোটারদের শান্তিপূর্ণভাবে ভোটদানের ব্যবস্থা করা এবং শতভাগ নির্বাচনী সরঞ্জাম ও ভোটকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা রক্ষার নির্দেশনা দেয়া হয়।

এছাড়া, নির্বাচনী দায়িত্ব পালনকালে কোন প্রার্থী ও তার সমর্থকদের সাথে দুরত্ব বজায় রাখা ও ভোটের দিন দুপুরে শুকনা খাবার খাওয়ার পরামর্শ দেয়া হয় ব্রিফিংয়ে। এ জন্য প্রত্যেককে মাথাপিছু এক হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে বলে জানানো হয়।
ব্রিফিংয়ে পুলিশ সুপার বলেন, ঝুঁকিপূর্ণ কেন্দ্র চিহ্নিত করা হলেও আমরা ঝুঁকিপূর্ণ মনে করছি না। পুরো যশোর জেলাকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হবে। নির্বাচনে নিরাপত্তা দিতে ২৫০০ পুলিশ সদস্য, ১০ হাজার আনসার সদস্য, ৪৫০ বিজিবি সদস্য, সেনা সদস্য, ম্যাজিস্ট্রেটসহ গোয়েন্দা বাহিনীসহ বিভিন্ন সংস্থার ১৬ হাজার সদস্য নিয়োজিত থাকবে।

তিনি আরো বলেন, যেসব দুষ্টু প্রকৃতির লোক ভোটকেন্দ্র দখল, জাল ভোট প্রদানসহ নানা অপতৎপরতার চিন্তা করছে তাদেরকে কোন প্রকার ছাড় দেয়া হবে না।
ব্রিফিংয়ে পিবিআই যশোরের পুলিশ সুপার রেশমা শারমিন, জেলা নির্বাচন কর্মকর্তা আনিসুর রহমান ও জেলা আনসার কমান্ডেন্ট সঞ্জয় সাহা, অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইনসহ পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এদিকে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা কোর কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ আবরাউল হাছান মজুমদারের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় ৭ জানুয়ারি নির্বাচনে আইনশৃঙ্খলা প্রস্তুতি, সাম্ভব্য হুমকি পর্যালোচনা, নির্বাচনী দায়িত্ব সর্বোপরি নির্বাচনের সার্বিক বিষয়াদি নিয়ে আলোচনা করা হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়ার উপর গুরুত্ব আরোপ করে সভায় কোর কমিটির সদস্যদের সকলের মধ্যে আন্ত:সংযোগ অটুট রাখার আহবান জানানো হয়।
সভায় যশোরের সেনা ক্যাম্প ইনচার্জ অধিনায়ক ১৪ বীর লে: কর্ণেল মীর মোস্তফা কামাল, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দার, জেলা নির্বাচন অফিসার আনিছুর রহমানসহ ৮টি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram