২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

রাশিয়া থেকে আরএনপিপির দ্বিতীয় ইউনিটের যন্ত্রাংশ পাঠানো হলো

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
অক্টোবর ৯, ২০২০
28
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

ডেক্স রির্পোট: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (আরএনপিপি) টার্বাইন আইল্যান্ডের জন্য এক সেট যন্ত্র প্রস্তুত করে পাঠিয়েছে ‘পিজেএসসি পডলস্ক’ (রোসাটম- অটোমেনারগোম্যাশের যন্ত্র উৎপাদনকারী শাখার একাংশ) এগুলো আরএনপিপির দ্বিতীয় ইউনিটে ব্যবহার করা  হবে।

শুক্রবার (৯ অক্টোবর) রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন (রোসাটম) থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রোসাটম জানায়, এমএসআর (СПП) ১২০০ এর প্রথম সেট বাংলাদেশে পাঠানো হয়েছে। টার্বাইন হাইপ্রেসার সিলিন্ডারের পরে ময়শ্চার সেপারেটরকে ভেজা জলীয়বাষ্প ঠাণ্ডা ও গরম করার কাজে ব্যবহার করা হবে। এমএসআর (СПП) ১২০০ কে তিনটি প্রধান অংশে ভাগ করে পাঠানো হয়। ৪১ টনের সেপারেটর, প্রথম স্টেজ সুপারহিটার (৮৬ টন) ও দ্বিতীয় স্টেজ সুপারহিটার (১০৫ টন)। যন্ত্রটির সংযোজনের সময় এমএসআর ১২০০ কে তিনটি  অংশকে উলম্বভাবে সংস্থাপন করা হবে। ‘জিও পডলস্কের আনবিক শক্তি প্রকৌশল যন্ত্র বিভাগের এনপিপি ইকুইপমেন্ট বিভাগ-২ উল্লেখিত যন্ত্রগুলোর নকশা প্রণয়ন ও উন্নয়ন করে। এসব যন্ত্রাংশ কর্মক্ষম থাকে ৫০ বছর। এর আগে এ প্রকল্প নভোভোরোনেজ এনপিপি-২, লেনিনগ্রাদস্কা এনপিপি-২ ও আস্ত্রাভেতস এনপিপি (বেলারুশ) এর জন্য একই ধরনের যন্ত্রাংশ প্রস্তুত ও সরবরাহ করে।

জে এস সি অটোমেনারগোম্যাশ পারমাণবিক চুল্লি ঘরের সমস্ত যন্ত্রপাতি ও ভিভিইআর ১২০০ টাইপ চুল্লি সুবিধার টার্বাইন আইল্যান্ড প্রস্তুতকারী একক প্রতিষ্ঠান। এটি পারমাণবিক চুল্লি, বাষ্প তৈরির জেনারেটর, পাম্পিং ও হিট এক্সচেঞ্জ যন্ত্রসমূহ প্রস্তুত করে।

রাশিয়ান নকশার উপর ভিত্তি করে রূপপুর পারমাণবিক কেন্দ্রের নকশা প্রণয়ন ও নির্মাণ হচ্ছে। এ প্রকল্পে মোট দু’টি ইউনিটের প্রত্যেকটিতে ভিভিইআর ১২০০ টাইপের জেনারেশন থ্রি-প্লাস চুল্লি থাকছে ও প্রত্যেকটি ইউনিটে ১২০০ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram