২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

শাশুড়ি হয়ে উঠবে বউমার খুবই ভাল একজন বন্ধু, কীভাবে?

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
নভেম্বর ২৬, ২০২১
11
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
শাশুড়ি হয়ে উঠবে বউমার ভাল বন্ধু
ফাইল ফটো | ছবি : শাশুড়ি হয়ে উঠবে বউমার ভাল বন্ধু

লাইফস্টাইল ডেস্কঃ বউ-শাশুড়ি সম্পর্ক কি শুধুই খুনসুটি আর একে অন্যের দোষ ধরার জন্য? না, দিন পাল্টেছে, আমরা মনে করি শাশুড়িও হয়ে উঠতে পারেন বউমার খুবই ভাল একজন বন্ধু ও আশ্রয়ের জায়গা। সেই সাথে বউও হবে শাশুড়ির মনের কথা শোনার সঙ্গি।

আপনিও যদি চান বিয়ের পর শাশুড়ির সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখবেন, তাহলে কয়েকটি বিষয় মেনে চলুন, বউদের জন্য রইলো কিছু সহজ পদ্ধতি।

কীভাবে?
সময় পেলেই শাশুড়ির ছোটবেলার গল্প শুনতে চান। শশুর কী খেতে ভালবাসেন, ছোটবেলায় কী করতেন এসব জানতে চান।

শাশুড়ির পছন্দ অপছন্দের বিষয় গুলো স্বামীর কাছ থেকে আগে ভাগেই জেনে নিন। শাশুড়ি অপছন্দ করেন এমন বিষয়গুলো কথা বলার সময় একদম এড়িয়ে চলুন। শাশুড়ি কী পছন্দ করেন, কোন কাজ করতে ভালোবাসেন সেসব বিষয় নিয়ে আলোচনা করুন। তার পছন্দ-অপছন্দের বিষয়গুলো মেনে চলুন।

দীর্ঘদিন শাশুড়ি তার পরিবারের সবকিছু নিয়ন্ত্রণ করে আসছেন। বিয়ের সঙ্গে সঙ্গে তার কিছু বিষয় আপনার ভালো না লাগলেও রাতারাতি ওগুলো পরিবর্তন করতে চাওয়াটা ঠিক নয়।

আরও পড়ুন>>>ভূমিকম্পে কেঁপে উঠলো দেশ

মাঝেমধ্যেই একসঙ্গে রান্না করুন। একে-অপরের কাছে আসা যাবে। কীভাবে রান্না করবেন বা কীভাবে সবজি কাটবেন, তা নিয়ে আলোচনা করুন। এমন হতে পারে আপনার বাবার বাড়ির রান্নার সঙ্গে শাশুড়ির রান্নার ধরণ মিলছে না। বা তাদের রান্না হয়তো আপনার খেতে কষ্ট হচ্ছে, এমন অবস্থায়ও শাশুড়ির রান্নার প্রশংসা করুন।
চেষ্টা করুন তাদের খাবার পছন্দ করে খেতে আর মাঝে মাঝে আপনার পছন্দের আইটেম সবার জন্য তৈরি করুন। শাশুড়ির যে রান্নাগুলো আপনার স্বামী পছন্দ করেন, সে রেসিপিগুলো আগ্রহের সঙ্গে শিখে নিন। শাশুড়ি আর স্বামী একসঙ্গে খুশি হয়ে যাবেন।
শাশুড়ি হয়ে উঠবে বউমার ভাল বন্ধু
বাড়িতে যদি ননদ থাকে স্বাভাবিকভাবেই শাশুড়ি তার নিজের মেয়েকে গুরুত্ব দেবেন। এটা দেখে হয়তো আপনার ভালো নাও লাগতে পারে। তবে ননদকে প্রতিদ্বন্দ্বী না ভেবে তার সঙ্গে বন্ধুত্ব গড়ে তুলুন।

শাশুড়ির সঙ্গে মাঝেমধ্যে ঘুরতে বের হন। একসঙ্গে কেনাকাটা করুন। সময় পেলেই চা-কফি নিয়ে কিছুক্ষণ বসে গল্প করুন। ছোটখাট বিভিন্ন বিষয়ে শাশুড়ির পরামর্শ নিন।
শাশুড়ি হয়ে উঠবে বউমার ভাল বন্ধু
শাশুড়িকে গুরুত্ব দিয়ে চলছেন এ বিষয় যেন শাশুড়ি টের পায়। দেখবেন শাশুড়ি-পুত্রবধুর সম্পর্ক খুবিই বন্ধুত্বপূর্ণ হয়ে উঠবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram