২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

শীতে অতিরিক্ত শুষ্ক ত্বকের যত্ন

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
নভেম্বর ১৩, ২০২০
11
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
শীতে অতিরিক্ত শুষ্ক ত্বকের যত্ন
শীতে অতিরিক্ত শুষ্ক ত্বকের যত্ন | ছবি : শীতে অতিরিক্ত শুষ্ক ত্বকের যত্ন

ত্বক উপযোগী প্রসাধনী ব্যবহারের পাশাপাশি পরিচর্যায় দিতে হবে বিশেষ নজর। শীতের সঙ্গে ত্বক আর্দ্রতা হারায়। যাদের ত্বক বেশি শুষ্ক তারা পড়েন বেশি ঝামেলায়।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে শীতে অরিতিক্ত শুষ্ক ত্বকের যত্ন সম্পর্কে জানানো হল।

মৃদু ফেইস ওয়াশ ও সাবান ব্যবহার: শক্তিশালী ফেইসওয়াশ ও সাবান ত্বকের প্রাকৃতিক তেল শুষে নেয়। এতে ত্বক বেশি শুষ্ক হয়ে পড়ে। তাও ত্বকের আর্দ্রতা বজায় রাখতে মৃদু ‘বডি’ ও ‘ফেইস ওয়াশ’ ব্যবহার করুন।

ত্বক পরিষ্কার করার পরপর ময়েশ্চারাইজার ব্যবহার: ত্বক পরিষ্কার করা বা গোসলের ঠিক পরেই ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বকের আর্দ্রতা রক্ষায় গ্লিসারিন ও শিয়া বাটার যুক্ত ক্রিম বা লোশন ব্যবহার করা ভালো।

সিরাম ব্যবহার: মুখের ত্বক খুব বেশি শুষ্ক হলে, আর্দ্রতা রক্ষাকারী সিরাম ব্যবহার করুন। এরপর ময়েশ্চারাইজার করুন। এতে ত্বক আর্দ্র ও মসৃণ হবে। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুবার ব্যবহার করতে পারেন।

এক্সফলিয়েট বাদ দেওয়া যাবে না: সপ্তাহে অন্তত একবার ত্বক এক্সফলিয়েট করতে ভুলবেন না। ত্বকের পক্ষে কোমল ও আর্দ্রতা রক্ষা করে এমন স্ক্রাব ব্যবহার করুন। এটা ত্বকের মৃত কোষ দূর করে এবং সহজেই ত্বকে শোষিত হয়।

রাতে ভারী ময়েশ্চারাইজার ব্যবহার: মুখ থেকে শুরু করে সারা শরীর যদি শুষ্ক ও খসখসে মনে হয় তাহলে রাতে অবশ্যই ভারী ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ‘নন-কমেডোজেনিক’ উপাদান সমৃদ্ধ যেমন- হ্যালোরোনিক ও জলপাইয়ের তেল ব্যবহার করতে পারেন। এটা ত্বক চিটচিটে না করে আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে।

গরম পানিতে গোসল বাদ দেওয়া: বেশি নয় বরং হালকা বা কুসুম গরম পানি দিয়ে গোসল করার চেষ্টা করুন। নিয়মিত গরম পানিতে গোসল ত্বককে শুষ্ক এমনকি খসখসেও করে ফেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram