৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

সারাদেশের বিভিন্ন অঞ্চলে বইছে তাপপ্রবাহ

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
মার্চ ১৯, ২০২২
12
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
সারাদেশের বিভিন্ন অঞ্চলে বইছে তাপপ্রবাহ
ছবি- সংগৃহীত | ছবি : সারাদেশের বিভিন্ন অঞ্চলে বইছে তাপপ্রবাহ

আবহাওয়া ডেস্কঃ আবহাওয়া অধিদফতর জানিয়েছে সাগরে সৃষ্ট একটি লঘুচাপ নিম্নচাপে পরিণত হতে পারে। আর এর প্রভাবে দেশের কোথাও কোথাও আকাশ মেঘলা থাকায় গরম আরও বেশি অনুভূত হচ্ছে। এমনকি শনিবার (১৯ মার্চ) দেশের দুই উপজেলা ও ১১ জেলাসহ দুই বিভাগের উপর দিয়ে তাপপ্রবাহ বইছে। এটি আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আজ দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩৬ দশমিক ৫, ময়মনসিংহে ৩৪ দশমিক ৬, চট্টগ্রামে ৩২ দশমিক ৮, সিলেটে ৩৭, রংপুরে ৩৫ দশমিক ৭, খুলনায় ৩৬ দশমিক ২ এবং বরিশালে ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ নাজমুল হক বলেন, চলতি সপ্তাহে তাপমাত্রা সামান্য বাড়তে পারে। রাতের তুলনায় দিনের তাপমাত্রা কিছুটা বেশি থাকতে পারে। অনেক জেলায় তাপপ্রবাহ বইছে। এটি অব্যাহত থাকতে পারে।

আরও পড়ুন>>>যশোরে নারী নির্যাতনের ঘটনায় ইউপি সদস্যসহ গ্রেফতার ৪

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, নিরক্ষীয় ভারত মহাসাগর ও দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগর এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ বিহার ও আশেপাশের এলাকায় অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সন্দ্বীপ ও সীতাকুণ্ড উপজেলা এবং ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, রাঙ্গামাটি, ফেনী, চাঁদপুর, সিলেট, পাবনা, রাজশাহী ও বগুড়া যেলাসহ খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram