২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

স্বচ্ছতা নিশ্চিত করেই করোনা টিকা ক্রয় করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
জানুয়ারি ২৬, ২০২২
7
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
স্বচ্ছতা নিশ্চিত করেই করোনা টিকা ক্রয় করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী
ছবি- সংগৃহীত | ছবি : স্বচ্ছতা নিশ্চিত করেই করোনা টিকা ক্রয় করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

ডেস্ক রিপোর্টঃ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, স্বচ্ছতা নিশ্চিত করেই করোনা টিকা ক্রয় করা হয়েছে। টিকা ক্রয়ের কোনো তথ্য জানাতে চাননি তিনি। এছাড়া টিকা কেনার তথ্য জানানো সমীচীন হবে না বলেও জানান তিনি।

বুধবার (২৬ জানুয়ারি) জাতীয় সংসদের মন্ত্রীদের জন্য প্রশ্নোত্তর পর্বে লিখিত উত্তরে স্বাস্থ্যমন্ত্রী এ মন্তব্য করেন। এ দিন প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

তিনি বলেন, বাংলাদেশ এ পর্যন্ত (১৮ জানুয়ারি, ২০২২) ২১ কোটি ১৭ লাখ ৩০ হাজার টিকা সংগ্রহ করেছে। এর মধ্যে কোভ্যাক্সের আওতায় ২ কোটি ৯৭ লাখ ২০ হাজার সিনোফার্ম, চীন থেকে ৭ কোটি ৭০ লাখ সিনোফার্ম ও ৭ কোটি ৫০ লাখ ১০ হাজার সিনোভ্যাকসহ মোট ১৫ কোটি ২০ লাখ ১০ হাজার এবং ভারত থেকে অ্যাস্ট্রাজেনেকার ৩ কোটি টিকা সংগ্রহ করা হয়েছে।

আরও পড়ুন>>>শিল্পী সমিতির নির্বাচনে বাধা নেই: হাইকোর্ট

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভারত, চীন ও কোভ্যাক্স থেকে সর্বোচ্চ প্রতিযোগিতামূলক মূল্যে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মতামত এবং অর্থ বিভাগ, সিসিজিপি ও প্রধানমন্ত্রীর অনুমোদনে স্বচ্ছতা নিশ্চিত করে ভ্যাকসিন ক্রয় করা হয়েছে। নন-ক্লজার অ্যাগ্রিমেন্টের মাধ্যমে ভ্যাকসিন কেনার কারণে সংসদে অর্থ খরচের হিসাব প্রকাশ করা ঠিক হবে না।

অপর এক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে এ পর্যন্ত (১৮ জানুয়ারি) ৮ কোটি ৩৮ লাখ ১৩ হাজার ৬৮৬ জন করোনা টিকা নিতে রেজিস্ট্রেশন করেছেন। এ সময়ে ৯ কোটি ৩ লাখ ৯১ হাজার ৮৩৮ জনকে প্রথম ডোজ এবং ৫ কোটি ৭৩ লাখ ৬৩ হাজার ৩৮ জনকে দ্বিতীয় ডোজ এবং ৭ লাখ ৯৭ হাজার ৯০০ জনকে বুস্টার ডোজসহ সর্বমোট ১৪ কোটি ৮৫ লাখ ৫২ হাজার ৭৭৬ ডোজ টিকা দেওয়া হয়েছে। এদিকে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক না থাকায় রেজিস্ট্রেশনেরে চেয়ে টিকাদান বেশি হয়েছে। স্বচ্ছতা নিশ্চিত করেই করোনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram