২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

হাইতির প্রেসিডেন্ট হত্যা মিশনে ছিল ২৮ জনের টিম,গ্রেফতার-১৭ নিহত-৩

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
জুলাই ৯, ২০২১
11
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
হাইতির প্রেসিডেন্ট হত্যায় আটক-নিহত
জব্দকৃত অস্ত্রশস্ত্র, ছবিঃ- বিবিসি নিউজ | ছবি : হাইতির প্রেসিডেন্ট হত্যায় আটক-নিহত

আন্তর্জাতিক ডেস্কঃ হাইতির প্রেসিডেন্ট জোভেনেল ময়িজ হত্যাকাণ্ডে অংশ নিয়েছিল আমেরিকান ও কলম্বিয়ান নাগরিকদের সমন্বয়ে গঠিত ২৮ জনের একটি টিম। এদের মধ্যে ১৭ জনকে এরই মধ্যে গ্রেফতার করা হয়েছে এবং তিনজন পুলিশের গুলিতে নিহত হয়েছে। যদিও বাকি আটজন এখনো পলাতক।

হাইতির প্রেসিডেন্ট হত্যায় আটক-নিহত

হাইতির প্রেসিডেন্ট হত্যায় আটক-নিহত
পুলিশের গাড়িতে গুলিবিদ্ধ দুই আসামি

আরও পড়ুন>>>মুখ্যমন্ত্রী মমতাকে ৫ লাখ টাকা জরিমানা-কলকাতা হাইকোর্ট

বৃহস্পতিবার (৮ জুলাই) হাইতির পুলিশ প্রধান গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন।

গত বুধবার হাইতির রাজধানী পোর্ট অ-প্রিন্সে ময়িজের বাড়িতে ঢুকে হামলা চালায় একদল দুর্বৃত্ত। তাদের গুলিতে প্রাণ হারান হাইতিয়ান প্রেসিডেন্ট। গুরুতর আহত হয়েছেন তার স্ত্রী মার্টিন ময়িজও।

  হাইতির প্রেসিডেন্ট হত্যায় আটক-নিহত
নিহত প্রেসিডেন্ট জোভেনেল ময়িজ (ফাইল ফটো)

এরপর থেকে হামলাকারীদের ধরতে কঠোর অভিযান শুরু করে হাইতির নিরাপত্তা বাহিনী। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দেশটির পুলিশ প্রধান জানিয়েছেন, সন্দেহভাজন হত্যাকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক গোলাগুলি হয়েছে এবং গুলিবিদ্ধ অবস্থায় কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। এখন তারা হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারীকে ধরার চেষ্টায় রয়েছেন।

আরও পড়ুন>>>মাদক সেবনে বাধা দেওয়ায় ফিল্মী স্টাইলে হামলা

গ্রেফতার সন্দেহভাজনদের কয়েকজনকে গণমাধ্যমের সামনে হাজির করেছে হাইতি পুলিশ। তাদের কাছ থেকে কলম্বিয়ান পাসপোর্ট এবং অস্ত্র উদ্ধার করা হয়েছে। পলাতক হামলাকারীদেরও দ্রুত খুঁজে বের করার শপথ করেছেন হাইতি পুলিশের মহাপরিচালক লিওন চার্লস।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রেসিডেন্টকে হত্যার মিশনে ২৮ জনের দল ছিল, যাদের ২৬ জনই কলম্বিয়ার নাগরিক। আমরা ১৫ কলম্বিয়ান এবং দুইজন হাইতিয়ান বংশোদ্ভূত মার্কিনিকে গ্রেফতার করেছি। তিন কলম্বিয়ান মারা গেছে এবং আটজন পলাতক রয়েছে।

এর আগে অবশ্য গোলাগুলিতে চার সন্দেহভাজন নিহত হওয়ার কথা জানিয়েছিল হাইতি পুলিশ। সংখ্যাগত এই বিভ্রান্তির কারণ সম্পর্কে কিছু জানানো হয়।

হাইতির প্রেসিডেন্ট হত্যায় আটক-নিহত
হাইতির পুলিশ প্রধান হত্যাকারীদের ‘ভাড়াটে খুনি’ উল্লেখ করে বলেন, আমরা হত্যাকাণ্ডে শারীরিক অংশগ্রহণকারীদের ধরেছি, এখন বুদ্ধিবৃত্তিক অংশগ্রহণকারীকে (পরিকল্পনাকারী) খুঁজছি।

কলম্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী দিয়েগো মোলানোও বলেছেন, ময়িজ হত্যাকাণ্ডে অংশগ্রহণকারীদের অন্তত ছয়জন কলম্বিয়ান নাগরিক এবং সাবেক সেনা সদস্য।

প্রতিরক্ষামন্ত্রী গণমাধ্যমে পাঠানো এক ভিডিওবার্তায় তিনি বলেন, প্রাথমিক তথ্যপ্রমাণ ইঙ্গিত দিচ্ছে, তারা কলম্বিয়ান নাগরিক এবং সেনাবাহিনীর সাবেক সদস্য। এ ঘটনায় তদন্তে সহযোগিতার জন্য কলম্বিয়ার সেনাবাহিনী এবং পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে, হাইতির নির্বাচন মন্ত্রী বার্তা সংস্থা এপি’কে জানিয়েছেন, বন্দুকধারী হামলাকারীদের একজন হাইতিয়ান-আমেরিকান। ওই ব্যক্তির নাম জেমস সোলেজেস। তবে হাইতির প্রেসিডেন্ট হত্যায় যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক জড়িত কি না তা নিশ্চিত করতে পারেনি মার্কিন পররাষ্ট্র বিভাগ।

সূত্র: আল-জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram