২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

১৪ মাসেও বাস্তবায়িত হয়নি গণপরিবহন ভাড়ার প্রজ্ঞাপন

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
ফেব্রুয়ারি ১৩, ২০২৩
21
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

ডেস্ক রিপোর্টঃ গণপরিবহনে ভাড়া নির্ধারণে সরকারি প্রজ্ঞাপন মানছেন না বাস মালিকরা। ২০২১ সালের ৭ নভেম্বর রাজধানীসহ চট্টগ্রাম মহানগরীতে গণপরিবহনের ভাড়া নির্ধারণের প্রজ্ঞাপন জারি করে সরকার। এর পরের দিন ৮ নভেম্বর থেকে কার্যকর করার কথা থাকলেও গণপরিবহন মালিকরা তা মানছেন না। কোনো কোনো বাসও শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া নিতে চায় না। শুক্রবার স্কুল-কলেজ বন্ধ। তাই কোনো হাফ পাশ নেই। অন্য সময় অর্ধেক ভাড়া নেয় না।

এ নিয়ে প্রতিদিন বাসযাত্রী, কনডাকটর ও হেলাপারদের মধ্যে তর্কবিতর্ক হচ্ছে। এমনকি হাতাহাতির মতো ঘটনাও ঘটছে। আবার কোনো যাত্রী বেশি ভাড়া নেয়ার প্রতিবাদ করলে তাকে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে দেয়ার মতো ঘটনাও ঘটাছেন গণপরিবহনের কোনো কোনো চালক, কনডাকটর ও হেলপার।

আরও পড়ুন>>>এখন আর একা চলতে ভয় পায়না এই আত্মবিশ্বাস গড়ে তুলতে তরুনীরা শিখছে কারাত

ডিজেলের দাম বৃদ্ধির ফলে ২০২১ সালের ৭ নভেম্বর থেকে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বিভিন্ন রুটের বাসে ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে দুই টাকা ১৫ পয়সা করা হয়। মিনিবাসের ক্ষেত্রে এক টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে দুই টাকা ০৫ পয়সা করা হয়। বাসের সর্বনিম্ন ভাড়া সাত টাকার জায়গায় ১০ টাকা এবং মিনিবাসে পাঁচ টাকার জায়গায় আট টাকা নির্ধারণ করার প্রজ্ঞাপন জারি করা হয়। যা ২০২১ সালের ৮ নভেম্বর থেকে কার্যকর করা হয়। কিন্তু ১৪ মাসেও সরকারের নির্ধারিত ভাড়া আদায় করছেন না বাস মালিক ও শ্রমিকরা।

এদিকে বিআরটিএর একশ্রেণির অসাধু কর্মকর্তাদের দুর্নীতির কারণে বাসের সর্বনিম্ন ১০ টাকার ভাড়া নেয়া হয় ১৫ টাকা থেকে ২০ টাকা। আবার ৮ টাকার ভাড়া ২০ টাকা থেকে ২৫ টাকা। কোনো গণপরিবহনেও সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী ভাড়া নেয়া হয় না। সরকার নির্ধারিত ভাড়ার চার্ট কোনো যাত্রী দেখতে চাইলে, তা দেখাতে পারে না এসব গণপরিবহন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিআরটিএর কর্মকর্তাদের দায়িত্বহীনতার কারণে বাস মালিকরা ইচ্ছে মতো ভাড়ায় বাস পরিচালনা করছেন।

গণপরিবহনে সরকার নির্ধারিত ভাড়া আদায়ের নিয়ম মানে না কেউ। বিআরটিএর কোনো নিয়ন্ত্রণ নেই। রাজধানীতে চলাচলরত লেগুনা, বাস, মিনিবাস ও সিএনজিচালিত অটোরিকশাসহ সব গণপরিবহনে ভাড়া আদায় করা হয় ইচ্ছে মতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram