৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
shadhin kanto

৭ মে নৈঃশব্দ্যের কবি ড.শাহনাজ পারভীনের জন্মদিন

প্রতিনিধি :
স্বাধীন কণ্ঠ
আপডেট :
মে ৬, ২০২১
14
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
৭ মে নৈঃশব্দ্যের কবি ড.শাহনাজ পারভীনের জন্মদিন
| ছবি : ৭ মে নৈঃশব্দ্যের কবি ড.শাহনাজ পারভীনের জন্মদিন

ডেক্স রিপোর্টঃ  ৭ মে নৈঃশব্দ্যের কবি ড.শাহনাজ পারভীনের ৫৩ তম জন্মদিন। ১৯৬৮ সালের ৭ মে ফরিদপুর জেলার কামারখালীতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। শিক্ষা জীবনে তিনি এম. এ (ঢা.বি), বি.এড (রা.বি) এম. ফিল.(টিআইএস) এবং পিএইচডি (ই.বি) সম্পন্ন করেছেন।

আরও পড়ুন>>>নড়াইল লোহাগড়ায় জমে উঠেছে ঈদের কেনাকাটা, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

তিনি কবি, গবেষক, কথাসাহিত্যিক, গীতিকার, ছড়াকার, আলোচক, সম্পাদক, সংগঠক এবং একজন শিক্ষাবিদ। তার পিতা মো. বজলুর রহমান, মাতা সামসুন্নাহার ফুল এবং স্বামী মো. শফিকুল ইসলাম। দুই কন্যা এবং এক পুত্রের সফল জননী তিনি। বৈবাহিক এবং চাকুরির সূত্রে যশোর শহরে বসবাস করছেন। তিনি তালবাড়ীয়া ডিগ্রী কলেজ, যশোরে অধ্যক্ষ হিসেবে সুনামের সাথে কর্মরত আছেন।

আরও পড়ুন>>>পিরোজপুরের কাউখালীতে মহিলা পরিষদের মানববন্ধন

সাহিত্যের প্রায় সব শাখাতেই সব্যসাচী এই লেখকের রয়েছে বিনম্র বিচরণ।
সাহিত্যের পাশাপাশি গবেষণাসহ ছোটদের নিয়েও তিনি বিরামহীন লিখে যাচ্ছেন। সম্পাদনা করছেন দুটি লিটল ম্যাগাজিন। নান্দনিক ধারার সহিত্য কাগজ ‘দ্যোতনা’ এবং ছড়া বিষয়ক সাহিত্য ম্যাগাজিন ‘ছড়াঘর’। ছড়া, কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, গবেষণা, শিশুতোষ সব মিলিয়ে প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২১। কাব্যগ্রন্থ: প্রদোষ বেলার চিৎকার, নারী ও বৃক্ষের কাব্য, প্রেমের কবিতা, অতল নৈঃশব্দ্য, নির্বাচিত কবিতা, সামীপ্য সুধা, মহাকাব্য: প্রমিস্ড প্রফেট; গল্পগ্রন্থ: জলপ্রপাতের জীবন্তিকা, একাত্তরের আগুন সময়, প্রবন্ধগ্রন্থ: নতুন সূর্যের আগমনী গান, মুক্তিযুদ্ধ কবিতা ও কথাশিল্প, শিক্ষার নতুন দিগন্ত; উপন্যাস: সুখপাখিদের হসপিটাল, ত্রয়ী উপন্যাস, শিশুতোষ: স্বপ্ন শুধু উড়ালপক্সিক্ষ, স্বপ্ন মেঘের সাগর বেলায়; গবেষণা: ইসলামে নারী অধিকার ও অবস্থান: প্রেক্ষিত বাংলাদেশ, কবি গোলাম মোস্তফার সাহিত্যে ইসলামী ঐতিহ্যের রূপায়ন, গবেষণা উপন্যাস: নীলনদের আখ্যান, গীতিগ্রন্থ: সূর্য ও পৃথিবীর গানসহ তাঁর রয়েছে নানাবিধ রচনা।

 ইতিমধ্যে সুধীজনের দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হয়েছেন।
তার সাহিত্যকর্মের অবদান স্বরুপ তিনি দেশসহ দেশের বাইরে থেকেও নানান সম্মান ও পুরস্কারে ভূষিত হয়েছেন।

তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জীবন সদস্য।
যশোর পাবলিক ল্ইাব্রেরীর জীবন সদস্য, আর আর এফ, যশোর এর কার্যনির্বাহী পরিষদের সম্মানিত সদস্য, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক পরিষদ (বাকবিশিস) এর শিক্ষা ও গবেষণা সম্পাদক, শেকড়, যশোর এর উপদেষ্টা, বিদ্রোহী সাহিত্য পরিষদ, যশোর এর জীবন সদস্যসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে নিয়োজিত।

নজরুল চেতনায় সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান অগ্নিবীণা, কেন্দ্রীয় সংসদ, যশোর এর সম্মানিত সভাপতি নৈঃশব্দ্যের কবি ড. শাহনাজ পারভীনকে জন্মদিনের শুভেচ্ছা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গরম খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram